টাইমলাইনআন্তর্জাতিক

পাওয়া গেল ৫০০ কেজি ওজনের দ্বিতীয় বিশ্বযুদ্ধের তাজা বোমা! নিরাপদে সরানো হল এলাকাবাসীকে

বাংলাহান্ট ডেস্কঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের (World War II) বিষয়ে ইতিহাসের পাতায় পড়লেও, এবার সেই সময়কার এক বোমা (bomb) নিয়ে হইচই শুরু হয়ে গেল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার হলেও এখনও তাজা রয়েছে সেই বোমাটি। পাওয়া গেল জার্মানির (germany) ফ্রাঙ্কফুডে। ওজন প্রায় ৫০০ কেজি।

রবিবার ফ্রাঙ্কফুডের একটি নির্মায়মাণ এলাকায় এই দ্বিতীয় বিশ্বযুদ্ধের তাজা বোমাটি পাওয়া যায়। ওই বোমাটি পাওয়ার সঙ্গে সঙ্গেই এলাকবাসির মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তৎক্ষণাৎ বোমা ফেটে যাওয়ার ভয়ে প্রায় ১৩ হাজার এলাকাবাসীকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। তবে বিশেষজ্ঞরা এই বোমাটি নিস্ক্রিয় করতে সক্ষম হয়েছেন।

তবে এর আগেও পোল্যান্ডের সুইনস্কি শহরের বাইরের পিস্ট খালের কাছাকাছি একটি অঞ্চল থেকে প্রায় ৫৪০০ কেজি ওজনের একটি বোমা পাওয়া গিয়েছিল। জানা গিয়েছিল, ওই বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের রয়েল এয়ার ফোর্সে ব্যবহৃত একটি টলবয় বোমা ছিল। প্রায় ১৯ ফুট লম্বা বোমাটির মধ্যে ২৪০০ কেজি বিস্ফোরক ভর্তি করা ছিল।

দুর্ঘটনা ঘটার আশঙ্কায় ৭৫০ জন মানুষকে সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। জলের তলায় ১২ মিটার গভীরে গিয়ে নৌবাহিনীর আধিকারিকরা সেই বোমাটির বিস্ফোরণ ঘটান।

Related Articles

Back to top button