টাইমলাইনটাকা পয়সাআন্তর্জাতিক

মার্কিন “ঝড়ে” উড়ে গেল ধনকুবেরদের সম্পত্তি! বিপুল ক্ষতি মাস্ক থেকে শুরু করে আদানি-আম্বানি

বাংলা হান্ট ডেস্ক: আমেরিকার (America) শেয়ার বাজারে বিপর্যয়ের জেরে এবার প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেররা। পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে যে, ইতিমধ্যেই বিশ্বের শীর্ষ ৭০ বিলিয়নেয়ারের সম্পদের পরিমান উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শুধু তাই নয়, ধনকুবেরদের তালিকায় শীর্ষে থাকা তথা টেসলার সিইও ইলন মাস্ক (Elon Musk) সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে জানা গিয়েছে। অন্যদিকে ভারতের গৌতম আদানির (Gautam Adani) মোট সম্পদেও পতন দেখা গিয়েছে।

কার সম্পদ কতটা কমেছে: এই প্রসঙ্গে ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স (The Bloomberg Billionaires Index) অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে ইলন মাস্কের মোট সম্পদের পরিমান হল ২৪৫ বিলিয়ন ডলার। যদিও, তিনি মোট ৯.০৩ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়েছেন। এদিকে, শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতের গৌতম আদানির সম্পদও ৩.৫০ বিলিয়ন ডলার কমে গিয়ে ১৪২ ডলার বিলিয়ন হয়েছে। অপরদিকে, অ্যামাজনের সিইও জেফ বেজোস ৩.৭২ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়েছেন। আপাতত তাঁর মোট সম্পদের পরিমান হল ১৩৭ বিলিয়ন ডলার। বর্তমানে তিনি বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন।

কোন স্থানে রয়েছেন মুকেশ আম্বানি: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভারতের আরেক অন্যতম ধনকুবের তথা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানির সম্পদ ১.৭৭ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে। এমতাবস্থায়, তাঁর মোট সম্পদের পরিমান দাঁড়িয়েছে ৮৫.২ বিলিয়ন ডলারে। এছাড়াও, তিনি বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় নবম স্থানে রয়েছেন।

সম্পদ হ্রাসের কারণ: প্রসঙ্গত উল্লেখ্য যে, একইসাথে বিলিয়নেয়ারদের সম্পদ কমে যাওয়ার কারণের পেছনে রয়েছে মার্কিন শেয়ারবাজারের বড়সড় বিপর্যয়। মূলত, ফেড রিজার্ভের সুদের হার বৃদ্ধি এবং তার ভবিষ্যত সম্পর্কে ইঙ্গিতের কারণে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে।

আর এই কারণেই, সূচক- ডাও জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজ, এসএন্ডপি ৫০০ এবং নাসডাক কম্পোজিটে গত ব্যবসায়িক দিনে ২ শতাংশ বা তারও বেশি পতন পরিলক্ষিত হয়েছে। জানিয়ে রাখি যে, গত শুক্রবার ভারতীয় বাজারগুলিও বিপর্যস্ত হয়েছিল। যে কারণে ভারতীয় ধনকুবেরদের সম্পদও হ্রাস পেয়েছে।

Related Articles