fbpx
টাইমলাইনভারত

জল্পনা সত্যি! আজ থেকেই ভাড়া বাড়ছে রেলের

বাংলা হান্ট ডেস্ক : কদিন আগেই ভারতীয় রেলের তরফে এক্সপ্রেস ট্রেনগুলির ক্ষেত্রে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছিল। সেই খবর কার্যত সত্যি হল। মঙ্গলবারই ভারতীয় রেলের তরফে মেল ও এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয় এবং তাতে সিলমোহর পড়ে। অর্থাত্ আজ পয়লা জানুয়ারি থেকেই বর্ধিত হারে রেলের বাড়তি ভাড়া গুনতে হবে। খুব বেশি না হলেও কিলোমিটার অনুযায়ী এক থেকে 4 পয়সা হারে বেতন বাড়ানো হবে বলেই সূত্রের খবর।

শুধুমাত্র এক্সপ্রেস ট্রেন নয় এই তালিকাতে যুক্ত হচ্ছে নন এসি সাধারণ ট্রেনগুলিও।এখানে কিলোমিটার অনুযায়ী টিকিটের 1 পয়সা হারে দাম বাড়বে অন্যদিকে এক্সপ্রেস ট্রেনগুলির ক্ষেত্রে স্লিপার ক্লাস ফার্স ক্লাস থেকে শুরু করে নন এসি মেল ট্রেন এক্সপ্রেস সব কিছুতেই কিলোমিটার অনুযায়ী ভাড়া বাড়বে 2 পয়সা করে।

তবে এসি চেয়ার কার টু টিয়ার থ্রি টিয়ার এসি ফার্স্ট সবেতেই কিলোমিটার প্রতি চার পয়সা করে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। যদিও শুধুমাত্র ধারা বাড়ানো হয়েছে বাকি রেলের সার্ভিসের ক্ষেত্রে কোনও চার্জের বদল করা হয়নি।জানা গিয়েছে যেহেতু দীর্ঘদিন ধরে ট্রেনের ভাড়া বাড়েনি তাই এই দুই ধরনের ট্রেনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় রেল দফতরের তরফে।

কিছুদিন আগেই সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী রেলের ভাড়া বৃদ্ধি না করার কারণে ভারতীয় রেল ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেবলে জানানো হয়েছিল। গত আর্থিক বছরে সেই ক্ষতির পরিমাণ অনেকটাই বেশি তাই এ বার রেলের আর্থিক ক্ষয়ক্ষতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় রেলমন্ত্রক।

 

Close
Close