টাইমলাইনভারত

কৃষকদের পক্ষে এবার গাঁধীজির নাতনি, বললেন-‘কৃষকদের কল্যাণেই দেশের কল্যাণ’

বাংলাহান্ট ডেস্কঃ কেন্দ্র সরকারের বিরুদ্ধে গিয়ে কৃষকদের পাশে দাঁড়ালেন মহাত্মা গাঁধীর নাতনি তারা গাঁধী ভট্টাচার্য (tara gandhi bhattacharjee)। কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে দেখা করলেন প্রতিবাদরত কৃষকদের সঙ্গেও। এমনকি দিল্লী-উত্তরপ্রদেশ সীমানা গাজিপুরে গিয়ে দেখা করেন ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েতের সঙ্গেও।

বিগত ৩ মাস ধরে দিল্লী সীমান্তে কৃষকরা কেন্দ্র সরকাররে বিরুদ্ধে প্রতিবাদে নেমেছে। কেন্দ্র সরকারের প্রস্তাবিত ৩ টি কৃষি আইন কৃষকদের স্বার্থে করা হয়েছে বলা হলেও, কৃষকরা আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তাদের দাবি, কেন্দ্র সরকার এই কৃষি বিল বাতিল না করলে, তারা আন্দোলন চালিয়ে যাবে।

কৃষকদের সঙ্গে সরকারের বিভিন্ন বৈঠকেও এর মীমাংসা করা যায়নি। কৃষক আন্দোলনের প্রথম পর্ব থেকেই সমাজে প্রথম সারির বহু মানুষ, রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে চলচিত্র জগত, অনেকেই কৃষকদের পাশে দাঁড়িয়েছিলেন। এবার কৃষকদের সমর্থনে তাদের পাশে থাকার বার্তা দিলেন গাঁধীজির নাতনি তারা গাঁধী ভট্টাচার্য।

তারা গাঁধী ভট্টাচার্যের কথায়, দেশের কল্যাণ নির্ভর করছে কৃষকদের কল্যাণের উপরই। তিনি কৃষকদের শান্তিপূর্ণভাবে আন্দোলন করার পরামর্শ দিয়ে বলেন, ‘আমি চিরকাল সত্যের পাশে রয়েছি আর থাকবও। আপনাদের এই আন্দোলনের মধ্যে একটা সততা রয়েছে। এই সততার মধ্যে দিয়েই আপনাদের অভাব, অভিযোগ তুলে ধরবেন’।

তিনি আরও বলেন, ‘আমি এখানে কোন রাজনৈতিক দলের হয়ে আসিনি, আমি কৃষকদের জন্য এখানে এসেছি, যারা আমাদের অন্নের জোগান দেন। কৃষকদের পরিশ্রমের কথা কারোরই অজানা নয়। তাই আমার দাবি, কৃষকদের স্বার্থ বিরোধী কোন সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না’।

Related Articles

Back to top button