টাইমলাইনভারত

ব্রিটিশ পুলিশের সামনেই তুলেছিলেন জাতীয় পতাকা, প্রয়াত স্বাধীনতা সংগ্রামী গনেশ শংকর বিদ্যার্থী

ভারতের স্বাধীনতা যুদ্ধের আরো এক সৈনিক গনেশ শংকর বিদ্যার্থী প্রয়াত হয়েছেন ৯২ বছর বয়সে। ছাত্রাবস্থাতেই তিনি জড়িয়ে পড়েন স্বাধীনতা সংগ্রামে। ভারত ছাড়ো আন্দোলনের সময় তিনি ব্রিটিশ পুলিশের সামনেই তুলেছিলেন তিরঙ্গা। গান্ধীজির সাথে বার বার গিয়েছেন বিহারের দাঙ্গা কবলিত এলাকাতেও। স্বাধীনতা আন্দোলনে জেলে গিয়েছেন। কমিউনিস্ট পার্টির সদস্য হিসাবেও তিনি ছিলেন বিহারের প্রথম সারির নেতৃত্ব।

cpim leader Bangla Hunt Bengali News

বর্ষীয়ান এই স্বাধীনতা সংগ্রামী ও রাজনৈতিক ব্যক্তিত্ব বেশ কয়েকদিন ধরেই পাটনার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বার্দ্ধক্য জনিত কারনে তার মৃত্যু ঘটেছে বলে জানা যাচ্ছে৷

স্বাধীনতার পরবর্তী কালে তিনি যোগ দেন কমিউনিস্ট পার্টিতে। ১৯৪৮ সালে কমিউনিস্ট পার্টি বে আইনি ঘোষিত হলে তিনি জেলে যান। এরপরেও একাধিক বার সরকার বিরোধী আন্দোলনের জেরে তাকে জেলে যেতে হয়েছিল। ৬২ সালের ভারত চীন যুদ্ধে সিপিএমের যুদ্ধ বিরোধী বার্তা প্রচারের জন্যও তাকে জেলে যেতে হয়। ১৯৬৪ সাল থেকে তিনি সিপিআইএম সদস্য ও পরে পলিটব্যুরো নেতা হন।

৭৫ সালে জরুরি অবস্থার বিরুদ্ধে বিদ্রোহে অংশ নেওয়ার জন্যও তিনি কারাবাস করেন। বিহারে নওয়াদা থেকে দুবার বিধায়ক হিসাবেও নির্বাচিত হন তিনি।

 

Back to top button