টাইমলাইনটাকা পয়সাভারত

রান্নার গ্যাস থেকে বিদ্যুতের বিল, আগামীকাল থেকে বদলে যাচ্ছে ৭টি নিয়ম! বিপদে পড়ার আগে জানুন

বাংলাহান্ট ডেস্ক: আগামীকাল অর্থাৎ ১ নভেম্বর থেকে বদলে যেতে চলেছে অনেক নিয়ম (new rules from november 1)! জীবন বিমা করানো থেকে শুরু করে রান্নার গ্যাস নেওয়া অথবা দিল্লির এইমস হাসপাতালে ডাক্তার দেখানো- এমন অনেক নিয়মেই আসতে চলেছে একাধিক বদল। যার সরাসরি প্রভাব পড়তে চলেছে সাধারণ মানুষের উপর। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী কৃষক যোজনায় কত অর্থ জমা রয়েছে তা জানার নিয়মেও আসতে চলেছে বড়সড় বদল।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, এই নিয়মগুলি বদলানোর ফলে সাধারণ মানুষের সুবিধাই হবে। অন্যদিকে, এমনও কিছু বদল রয়েছে, যার ফলে আপনার পকেটে টানও পড়তে পারে। এই প্রতিবেদনে জেনে নিন কোন কোন নিয়মে বদল আনতে চলেছে কেন্দ্র। কীভাবেই বা সেগুলি আপনার জীবনে প্রভাব ফেলবে?

১. বিমার ক্ষেত্রে বাধ্যতামূলক KYC

বিমা নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ জানিয়েছে, এবার থেকে যে কোনও বিমা করাতে গেলে KYC-র প্রয়োজন পড়বেই। এখনও পর্যন্ত কেবল জীবন বিমার ক্ষেত্রেই KYC বাধ্যতামূলক ছিল। স্বাস্থ্য বা গাড়ির ক্ষেত্রে এক লক্ষ টাকা অর্থের বিমার উপরেও লাগত KYC। তবে আগামী ১ নভেম্বর থেকে সব রকম বিমার ক্ষেত্রেই বাধ্যতামূলক হচ্ছে KYC।

২. OTP দিয়ে রান্নার গ্যাস মিলবে

এবার থেকে আপনি রান্নার গ্যাস বুক করলে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। সিলিন্ডার ডেলিভারির সময় আপনাকে ওই OTP বলতে হবে কর্মীকে। তাহলেই তিনি আপনার হাতে সিলিন্ডারটি তুলে দেবেন। গ্যাস সিলিন্ডার সংক্রান্ত যে কোনও রকম দুর্নীতি রুখতে এই পদক্ষেপ করেছে কেন্দ্র। এছাড়াও প্রতি মাসের ১ তারিখে গ্যাস সিলিন্ডারের দামে বদল আসতে পারে। ফলে আগামীকাল থেকে গ্যাসের দামে বদল লক্ষ্য করা যাবে।

৩. প্রধানমন্ত্রী কৃষক যোজনার নিয়মে বদল

কৃষকদের হাতে ১২ তম কিস্তি তুলে দেওয়ার আগে প্রধানমন্ত্রী কৃষক যোজনায় বড়সড় বদল আনা হল। এবার থেকে পোর্টালে গিয়ে আধার নম্বর দিয়ে আর নিজেদের অ্যাকাউন্টের অবস্থা জানতে পারবেন না এই যোজনার উপভোক্তারা। এবার থেকে নিজেদের রেজিস্টার করা মোবাইল নম্বর দিয়ে জানতে হবে। এর আগে এই যোজনায় নিজেদের অ্যাকাউন্টের অবস্থা সম্পর্কে আধার নম্বর বা মোবাইল নম্বর দিয়েই জানতে পারতেন উপভোক্তারা।

৪. জিএসটি-তেও এল বড় বদল

জিএসটি রিটার্নের ক্ষেত্রেও বদল আনা হয়েছে। এবার থেকে জিএসটি রিটার্নে বার্ষিক ৫ কোটি টাকা আয়ের করদাতাদের একটি চার সংখ্যার HSN কোড দিতে হবে। এই জিনিসটি বাধ্যতামূলক করা হয়েছে। এর আগে একটি দুই সংখ্যার HSN কোড দিতে হত। এছাড়াও বার্ষিক ৫ কোটি টাকা বেশি আয়ের করদাতাদের ১ এপ্রিল থেকে একটি চার সংখ্যার কোড দিতে হত। ১ আগস্ট থেকে তাঁদের ছয় সংখ্যার একটি কোড দিতে হত জিএসটি রিটার্নে।

৫. দিল্লি এইমস-এ ডাক্তার দেখানোর নিয়মে বদল আসছে

১ নভেম্বর থেকে বিনামূল্যে ওপিডি কার্ড করানো যাবে দিল্লি এইমস-এ। এছাড়াও রোগীদের থেকে আর ৩০০ টাকা নেওয়া হবে না। একইসঙ্গে ওপিডি কার্ড করাতে যে ১০ টাকা নেওয়া হত, সেটিও আর নেওয়া হবে না বলে জানানো হয়েছে।

৬. বিদ্যুতে ভর্তুকি পেতে করাতে হবে রেজিস্ট্রেশন

দিল্লিতে বিদ্যুতে ভর্তুকি পাওয়ার ক্ষেত্রে আসতে চলেছে বদল। যে সব উপভোক্তারা বিদ্যুতের উপর ভর্তুকি পাওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করেননি, তাঁরা ১ নভেম্বর থেকে আর ভর্তুকি পাবেন না। ২০০ ইউনিট অবধি বিনামূল্যে বিদ্যুৎ পেতে দিল্লিবাসীকে এবার নিজেদের নাম নথিভুক্ত করাতে হবে।

৭. বিমানে নেওয়া যাবেন পোষ্যদের

আকাশ এয়ার-এর তরফে জানানো হয়েছে, আগামী মাস থেকে যাত্রীরা নিজেদের পোষ্যকে তাদের বিমানে নিয়ে যেতে পারবেন। একইসঙ্গে নভেম্বর থেকে মালবাহী পরিষেবাও চালু করবে এয়ারলাইন্সটি।

Related Articles