টাইমলাইনভারত

কথায় নয় কাজে বিশ্বাসী! দিল্লীতে প্রথম এয়ার পিউরিফায়ার টাওয়ার স্থাপন করলেন গৌতম গম্ভীর

দিল্লীর (Delhi) বৃদ্ধি পাওয়া দূষণ নিয়ে কিছু মাস ধরেই মানুষকে চিন্তায় ফেলেছে। অনেকে দাবি করছে দিল্লীর যা পরিস্থিতি তাতে কিছু বছর পর হয়তো সকলেই অক্সিজেন কিনে গ্রহণ করতে হবে। তবে দূষণ নিয়ে লাগাতার চর্চা চলার পর এখন কেন্দ্র রাজ্য উভয় সরকারের তরফ থেকে দূষণ নিয়ন্ত্রণের কর্মসূচি চালু হয়েছে।

রাজ্য সরকার দিল্লীতে অড ইভেন চালু করার উপর জোর দিয়েছে, অন্যদিকে কেন্দ্র সরকার দিল্লীর দূষণ কমাতে বেশকিছু বড়ো ও ছোটো প্রজেক্টের ঘোষণা করেছে। শুক্রবার দিন কেন্দ্র সরকারের তরফ থেকে দিল্লীতে একটা বায়ু পরিশোধনকারী মেশিন স্থাপন করা হয়েছে। বিজেপি সাংসদ ও প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir) বায়ু পরিশোধনকারী মেশিনটির উদ্বোধন করেছেন। শুক্রুবার দিন গৌতম গম্ভীর দিল্লীর লাজপাত নগরের সেন্ট্রাল মার্কেটে এই বিশাল বায়ু পরিশোধকারী মেশিনের উদ্বোধন করেন।

প্রোটোটাইপ বায়ু পরিশোধনকারী মেশিনটি প্রতিদিন প্রায় ৬০০০০০ কিউবিক মিটার বায়ু পরিশোধন করবে বলে অনুমান করা হয়েছে। জায়ান্ট টাওয়ারটি ৭৫% দুই ধরনের দূষক সংগ্রহ করবে। এই ক্ষতিকারক পদার্থ গুলি হলো PM 2.5 ও PM 10। এই দুষকগুলি সংগ্রহ করার পর টাওয়ারটি একেবারে শুদ্ধ বায়ু পরিবেশের মধ্যে ছাড়বে।

টাওয়ার উদ্বোধনের সময় খেলার জগৎ থেকে রাজনীতির জগতে যাওয়া গৌতম গম্ভীর বলেন, “দিল্লীর দূষণের সাথে লড়াই করা আমার প্রথম উদেশ্য ছিল। এটা একটা প্রোটোটাইপ পরিশোধকারী টাওয়ার।” গম্ভীর বলেছেন, আমরা এটাকে আগে টেস্ট করেছি তারপর লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে।

গৌতম গম্ভীর টাওয়ারের উদ্বোধনের সময় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ধন্যবাদ জানিয়ছেন। নিজের টুইটার একাউন্টে পোস্ট করেও গৌতম গম্ভীর অমিত শাহকে ধন্যবাদ জানিয়ছেন। প্রায় ৭ লক্ষ টাকা খরচ করে এই স্মোক টাওয়ারটি বসানো হয়েছে বলে সূত্রের খবর। খুব শীঘ্রই দিল্লী জুড়ে আরো এইরকম টাওয়ার বসবে বলেও খবর পাওয়া গেছে।

Related Articles

Back to top button