টাইমলাইনভারত

চীন ছেড়ে উত্তর প্রদেশে কারখানা খুলল জার্মান জুতো কোম্পানি, ১০ হাজার জীবিকা দেওয়ার লক্ষ্য

বাংলা হান্ট ডেস্কঃ করোনার সংক্রমণের সময় চীনের কাজ করা আন্তর্জাতিক কোম্পানি গুলো অন্য দেশে নিজেদের কোম্পানি গড়ার বিকল্প খুঁজছিল। আর সেই ক্রমেই জার্মানির প্রতিষ্ঠিত জুতো কোম্পানি Von Wellx উত্তর প্রদেশের আগ্রায় নিজেদের জুতো বানানোর ইউনিট শুরু করেছে। জার্মান কোম্পানি আগরা এয়ারপোর্ট প্রোমোশন ইন্ডাস্ট্রিয়াল পার্কে iatric industries group এর সাথে জুতো নির্মাণের কাজ শুরু করেছে। জার্মান কোম্পানির নতুন কারখানার ফলে দুই হাজার মানুষ নতুন করে জীবিকা খুঁজে পেয়েছে।

Von Wellx কোম্পানি এবার উত্তর প্রদেশে তিনটি প্রকল্পে ৩০০ কোটি টাকার বিনিয়োগ করবে। কোম্পানি জানায় যে, ১০ হাজার মানুষ প্রত্যক্ষ আর পরোক্ষ ভাবে জীবিকা পাবে এবং এই কারখানা থেকে প্রতি বছর ৫০ লক্ষ জুতো উৎপাদন হবে। করোনা লকডাউনের পর উত্তর প্রদেশে একের পর এক বিনিয়োগ চলে আসছে। মাত্র পাঁচ মাসে অল্প সময়ে বিনিয়োগ প্রস্তাবিত হয়ে উৎপাদনও শুরু হয়ে গিয়েছে যোগীর রাজ্যে।

জার্মানির জুতো কোম্পানি দ্বারা ১০ হাজার বর্গ মিটার এলাকায় ডিসেম্বর ২০২০ এর মধ্যে আরও একটি নতুন উৎপাদন কারখানা গড়ার সম্ভাবনা আছে। iatric industries group এর সিইও আশীষ জৈন বলেন, এই পরিযোজনায় বিভিন্ন প্রকারের ২৫ লক্ষ জুতো প্রতিবছর তৈরি করা হবে। উনি বলেন, প্রকল্পের আওতায় প্রযুক্তি হস্তান্তর, গবেষণা, উন্নয়ন, বিপণন ও উত্পাদন আমাদের গ্রুপের সহযোগিতায় করা হবে।

জানিয়ে দিই, জার্মানির শুধু এই কোম্পানিই না আরও কিছু বড়বড় কোম্পানি উত্তর প্রদেশে তাঁদের কারখানা গড়ার জন্য ইচ্ছুক হয়েছে। ইতিমধ্যে কয়েকটি কোম্পানির সাথে সরকারের চুক্তিও সম্পন্ন হয়ে গিয়েছে বলে জানা গেছে।

Back to top button