fbpx
টাইমলাইনভারত

অটল পেনশন যোজনায় বিবাহিত দম্পতিরা পাবেন কুড়ি হাজার করে টাকা, জানুন বিস্তারিত

বাংলা হান্ট ডেস্ক :  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম জমানায় দেশের মসনদে বসার পর বিবাহিত দম্পতিদের পেনশন সূচনা করেছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামানুসারে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে অটল পেনশন যোজনা।আর এই প্রকল্পের আওতায় এত দিন অবধি পাঁচ হাজার করে পেনশন পেতেন , সে ক্ষেত্রে স্বামী স্ত্রী পাঁচ হাজার করে টাকা পেতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই টাকা বাড়িয়ে 10 হাজার করার সিদ্ধান্ত নিয়েছেন।

অর্থাত্ স্বামী স্ত্রী মিলে কুড়ি হাজার টাকা পেনশন পেতে পারেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারের তরফে এই প্রস্তাব আনা হতে পারে বলে ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই অটল পেনশন যোজনায় এত দিন অবধি 1-5 হাজার টাকা অবধি পাওয়ার সুযোগ পেতেন গ্রাহকরা , কিন্তু টাকার পরিমাণ বাড়ানো নিয়ে দীর্ঘদিন ধরেই দাবি উঠছে আর তাই তো 40 বছর বয়স অবধি ব্যক্তিরা এখন থেকে আবেদন করলে দশ হাজার টাকা অবধি পেনশন পাওয়ার সুবিধা পাবেন।

প্রসঙ্গত 18-40 বছর বয়সেই ব্যক্তিরা এই প্রকল্পের আওতায় টাকা জমাতে পারলে তাঁদের বয়স যখন 60 বছর হবে তখন পেনশন পেতে পারবেন । এই প্রকল্পের সুবিধা পেতে গেলে গ্রাহকের অবশ্যই নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। এ ছাড়াও আধার নম্বর এবং নির্দিষ্ট মোবাইল নম্বর থাকতে হবে। একই সঙ্গে এই প্রকল্পের আরও একটি সুবিধা হল স্বামী বা স্ত্রী মধ্যে কেউ একজন মারা গেলে তা হলে স্বামী বা স্ত্রী উভয়েই পেনশন পাবেন।

মাসিক ষান্মাসিক হিসেবে টাকা জমা করা যায় এই প্রকল্পের মাধ্যমে, এ ছাড়াও এসবিআই এইচডিএফসি র মতো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মাধ্যমে অ্যাকাউন্ট খোলা যাবে। যদি এই প্রকল্পের আওতায় গ্রাহকরা বারো মাস টাকা না জমা দেন সে ক্ষেত্রে ডি অ্যাকটিভেট হয়ে যায় আর যদি দু বছর অবধি টাকা জমা না দেন সেক্ষেত্রে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়।

Close
Close