টাইমলাইনবিজ্ঞানভারতলাইফস্টাইল

এবার থেকে আধার কার্ড থাকলেই সঙ্গে সঙ্গে পেয়ে যাবেন প্যান কার্ড- আর করতে হবে না অপেক্ষা

এবার থেকে আপনার আধার কার্ডের সমস্ত তথ্য দিলেই পেয়ে যাবেন তৎকাল অনলাইন প্যান কার্ড। এই মাস থেকেই ভারত সরকারের বিশেষ পরিষেবাটি চালু করতে চলেছে। এই পরিষেবাটি ব্যাপারে প্রেসকে একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন ভারত সরকারের রাজস্ব সচিব অজয় ভূষণ পান্ডে। ১লা ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২০-২১ অর্থ বর্ষের বাজেট পেশ করার সময় প্যান কার্ডের আবেদন প্রক্রিয়া সহজ করার ঘোষণা করেন। তারপরই বাজেটে জানানো হয় যে, আধারের মাধ্যমে তৎকাল প্যান নম্বর করার প্রক্রিয়াটি আর কিছুদিনের মধ্যেই শুরু করতে চলেছে ভারত সরকার।
অজয় ভূষণ পান্ডে জানিয়েছেন,” ইতিমধ্যেই ভারত সরকার এই পরিষেবা চালু করার প্রস্তুতি শুরু করেছে। চলতি ফেব্রুয়ারি মাস থেকেই আপনারা এই সুবিধা উপভোগ করতে পারবেন। তিনি আরো জানিয়েছেন, কোন ব্যক্তি আয়কর বিভাগের ওয়েবসাইটে গিয়ে এই পরিষেবার সুবিধা পেতে পারেন।
তবে এর জন্য আপনার আধার নম্বর আপনার কাছে অবশ্যই থাকতে হবে। ওয়েবসাইটে গিয়ে আধার নম্বর দেওয়ার পরে আপনার আধার কার্ডের সঙ্গে রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। ওই ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড ভেরিফাই হলে আপনার তৎকাল প্যান জারি করা হবে। এবং সে উপভোক্তা নিজের ই-প্যান ডাউনলোড করতে পারবেন।
ইতিমধ্যেই সরকারের তরফে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে। দেশে এখনো পর্যন্ত ৩০.৭৫ কোটি মানুষের কাছে প্যান কার্ড রয়েছে। কিন্তু গত ২৭শে জানুয়ারি পর্যন্ত ১৭.৫৮ কোটি প্যান কার্ড হোল্ডার তাদের কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করিয়েছেন, বাকিরা এখনো নয়।
তাই ভারত সরকার এই সময়সীমা বাড়িয়ে আগামী ৩১শে মার্চ ২০২০ করে দিয়েছে। নতুন এই পরিষেবায় করদাতাদের আবেদন ফর্ম ভরে বিভাগে গিয়ে জমা করতে হবে না, অনলাইনের মাধ্যমে আপনার প্যান কার্ড তৈরি হয়ে যাবে।

Related Articles