টাইমলাইনআন্তর্জাতিক

গিলগিট বালিকিস্তানের নাগরিকদের উপর অত্যাচার চালাচ্ছে পাক সরকার, করছে না চিকিৎসা

বাংলাহান্ট ডেস্কঃ পাকিস্তান (Pakistan) করোনা ভাইরাসকে (COVID-19) নিয়ে একদমই চিন্তিত নয়। উল্টে তারা গিলগিট বালিকিস্তানের উপর এই ভাইরাস হাতিয়ার হিসাবে ব্যবহার করছে। পাকিস্তান সরকার এবং তাঁদের গুপ্ত এজেন্সি ইন্টার স্টেট ইন্টেলিজেন্স করোনা ভাইরাসের সাহায্য নিয়ে গিলগিট বালিকিস্তানের উপর অত্যাচার চালাচ্ছে। পাকিস্তানের বক্তব্য, তারা এই এলাকার নাগরিকদের কোয়ারেন্টিন করছে। কিন্তু পাকিস্তানি সরকার তাঁদের চিকিৎসা নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নন। স্বাস্থ্য ব্যবস্থার পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে এক পাক উকিল মহম্মদ বাখর মেহেন্দি পাকিস্তানের আসল রূপ সবার সামনে নিয়ে আসে।

 

তিনি জানান কিভাবে পাকিস্তানের নাগরিকরা অর্থ একত্রিত করে ভেন্টিলেটর কিনছে। তিনি জানান, ‘করোনা ভাইরাসের বিরুদ্ধে পাকিস্তানে কোন প্রতিরোধক ব্যবস্থা নেওয়া হচ্ছে না। সরকার কোন পদক্ষেপ নিচ্ছে না। আমরা সরকারের আছে আবেদন করছি, এই ভাইরাসের প্রতিরোধের জন্য সঠিক কোন পদক্ষেপ সরকার গ্রহণ করুক। কিন্তু সরকার এখনও অবধি কোন কিছুই করেনি। উল্টে তারা নাগরিকদের উপর অত্যাচার চালাচ্ছে’।

তিনি আরও জানান, ‘আমরা এখানে চাঁদা তুলে অর্থ একত্রিত করে ভেন্টিলেটর কিনছি। সরকারের থেকে কোন পদক্ষেপ যেহেতু নিচ্ছে না, তাই আমরা এখানে একত্রিত হয়ে আক্রান্ত মানুষদের চিকিৎসার ব্যবস্থা করছি। প্রায় ৩০০ জন মিলে আমরা এই কাজ করছি। আমি তাঁদের প্রতি কৃতজ্ঞ যারা এই সংকটের সময়ে সাধারণ মানুষের কথা ভেবে, তাঁদের পাশে এসে দাঁড়িয়েছে। আমাদের গিলগিট বালিকিস্তানের একজন উকিলকে করোনা সন্দেহে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু তার রিপোর্ট নেগেটিভ আসার পরও, চিকিৎসকরা তাঁকে এখনও ছেড়ে দেয়নি। তাঁকে শুধু আটকে না রেখে তার সঠিক চিকিৎসা করা প্রয়োজন’।

পাকিস্তান এই সংকটের সময়েও নাগরিকদের কথা না ভেবে, তাঁদের মুখ বন্ধ করতে উদ্দত হয়েছে। কিন্তু তাঁদের চিকিৎসা করা জরুরী বলে মনে করছে না।

Related Articles