টাইমলাইনপশ্চিমবঙ্গ

মহিলাদের জন্য সুখবর! এ বার মিসড কল দিলেই রাজ্য সরকার দেবে পাঁচ হাজার টাকা

বাংলা হান্ট ডেস্ক : সদ্য সমাপ্ত পশ্চিমবঙ্গের বিধানসভার তিন কেন্দ্রে উপনির্বাচনে হ্যাটট্রিক করেছে শাসক শিবির। এমনিতেই লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কার্যত তাঁর যে ক্ষমতা ফিরিয়ে আনতে উঠে পড়ে লেগেছে ঘাসফুল। বিধানসভা নির্বাচনকে টার্গেট করে জনসংযোগ বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। একদিকে সরকারি প্রকল্পের সুবিধা সকলের কাছে পৌঁছে দিতে এবং অন্য দিকে সাধারণ মানুষের বিভিন্ন সুযোগ সুবিধার দিকে বিশেষ করে নজর দেওয়া হচ্ছে।

আর তার জন্য ব্লক থেকে জেলা স্তরের প্রশাসনিক আধিকারিকদের কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। ইতিমধ্যেই জনসংযোগ বাড়াতে রাজ্য সরকার অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল দিদিকে বলো। তাই বিধানসভা নির্বাচনের আর কোনও রকম খামতি রাখতে চাইছে না রাজ্য সরকার, আর এরই মধ্যে এক গুরুত্বপূর্ণ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের মহিলাদের স্বনির্ভর করতে এবার জাগো নামে একটি বিশেষ প্রকল্পের সূচনা করা হয়েছে।

যেখানে 7773003003 নম্বরে একটি মাত্র মিস্ড কল দিলে কিংবা মেসেজ পাঠালে অনুদান সম্পর্কিত সমস্ত তথ্য জানা যাবে । আর মেসেজ ও মিস্ড কলের মাধ্যমেই এককালীন পাঁচ হাজার টাকা করে পাবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। এমনিতেই রাজ্যের গ্রাম এবং মফস্সল এলাকায় স্বনির্ভর গোষ্ঠী অনেক দিন থেকেই রয়েছে। কিন্তু সেই ছবির পর গোষ্ঠীর মহিলাদের আরও সুযোগ সুবিধা করে দিতে মাঠে নেমে পড়েছে রাজ্য সরকার।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম জমানা থেকেই কন্যাশ্রী সবুজ সাথী সহ একাধিক জন করলেন মুখেই পরিকল্পনার সূচনা করেছিলেন এবং সম্প্রতি রাজ্যের বিবাহযোগ্য মহিলাদের জন্য রূপশ্রী প্রকল্পের সূচনা করেছেন। ইতিমধ্যে কন্যাশ্রী আন্তর্জাতিক সম্মান পেয়েছে তাই মহিলাদের আরও উন্নয়নের জন্য এবং কর্মসংস্থান বাড়ানোর উদ্দেশ্যে জাগো প্রকল্পের সূচনা করা হল।

Back to top button