টাইমলাইনআন্তর্জাতিক

বিশ্বব্যাপী সামরিক ব্যয় বৃদ্ধি: ভারত শীর্ষ -৩ টি দেশ অন্তর্ভুক্ত, মার্কিন-চীন প্রথম এবং দ্বিতীয় স্থান দখল করেছে

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বব্যাপী সামরিক ব্যয় বৃদ্ধি। ভারত (india) শীর্ষ -৩ টি দেশ অন্তর্ভুক্ত, মার্কিন-চীন (china) প্রথম এবং দ্বিতীয় স্থান দখল করেছে। স্টকহোম-ভিত্তিক থিঙ্কট্যাঙ্ক জানিয়েছে যে ২০১২ সালের মধ্যে বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের বিষয়ে ভারত ও চীনের মধ্যে দুর্দান্ত প্রতিযোগিতা হয়েছে। এর মতে, বিশ্ব সামরিক ব্যয়ের ক্ষেত্রে ভারত বিশ্বের তৃতীয় দেশ হয়ে উঠেছে, অন্যদিকে চীন দ্বিতীয় এবং আমেরিকা (America) এক নম্বর অবস্থান ধরে রেখেছে। এই প্রথমবারের মতো দু’জন প্রবীণ এশীয় দেশ চীন ও ভারত সামরিক ব্যয়ের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ৩ দেশগুলির মধ্যে স্থান পেয়েছে।

স্টকহোম ভিত্তিক থিঙ্কট্যাঙ্ক এসআইপিআরআই (স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট) দ্বারা সোমবার প্রকাশিত একটি সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে যে ২০১৪ সালে মোট বিশ্বব্যাপী সামরিক ব্যয় বেড়েছে $ ১,০১ বিলিয়ন।প্রতিবেদনে বলা হয়েছে যে সামরিক ব্যয় মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে, চীন ও ভারত যথাক্রমে বিশ্বের দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম সামরিক ব্যয়কারী হয়েছে। চীনের সামরিক ব্যয় $ ২১ বিলিয়ন ডলারে পৌঁছেছে, তুলনায় ৫.১ শতাংশ বেড়েছে এবং ভারতের সামরিক ব্যয় ৬.৮ শতাংশ বেড়ে $১.১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। সিনিয়র গবেষক সিমনটি। ওয়েজমান বলেছেন যে ভারতের সামরিক ব্যয় বৃদ্ধির মূল কারণ ছিল চীন ও পাকিস্তানের সাথে উত্তেজনা ও প্রতিদ্বন্দ্বিতা।

প্রতিবেদনে বলা হয়েছে, এতে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রাশিয়া ও সৌদি অন্তর্ভুক্ত রয়েছে, পাঁচটি দেশ আমেরিকা, চীন, ভারত, রাশিয়া এবং সৌদি আরব মোট ব্যয়ের ২% ব্যয় করেছে। চীন ও ভারত ছাড়াও জাপান ($ ৪৭.৬ বিলিয়ন) এবং দক্ষিণ কোরিয়া ($ ৪৩.৯ বিলিয়ন) এশিয়ার সর্বোচ্চ সামরিক ব্যয়কারী ছিল। ২০১৮ সালে রাশিয়া বিশ্বের চতুর্থ বৃহত্তম দাতা ছিল এবং তার সামরিক ব্যয় ৪.৫ শতাংশ বাড়িয়ে $ ৬৫.১ বিলিয়ন ডলার করেছে।

ভারত এভাবে নিরাপত্তা ব্যয় বাড়িয়েছে ২০১৭ -১৮  তত্কালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) ভারতীয় সশস্ত্র বাহিনীর উন্নয়নের জন্য ২০১৭ কেন্দ্রীয় বাজেটে ৩৫৯,০০০ কোটি বরাদ্দ করেছিলেন, যা এর আগের অর্থবছরের তুলনায় প্রায় ৭ শতাংশ বেশি ছিল। ২০১৬ সালের সেপ্টেম্বরে ভারত ৭.৮৭ বিলিয়ন ইউরোর জন্য   ৩৬ টি নতুন রাফালে যুদ্ধবিমান কেনার জন্য ফরাসী সরকারের সাথে সরাসরি চুক্তি করেছে।

Related Articles

Back to top button