টাইমলাইনলাইফস্টাইল

দেবতাকে কী কী দিয়ে পুজো করা উচিত ও তার কী লাভ?

বাংলাহান্ট ডেস্ক : আমরা যেকোনো শুভ কাজ শুরু করার আগেই পুজো করে থাকি। আমাদের শাস্ত্রে শুভ কাজ বলতে বোঝায় বিবাহ, অন্নপ্রাশন, সাধভক্ষন, নামকরণ, উপণয়ন, দীক্ষা, গৃহারম্ভ, গৃহপ্রবেশ, দেবতা প্রতিষ্ঠা, বিপন্যআরম্ভ, গ্রহপূজা ইত্যাদি। এই শুভ কাজের নির্দিষ্ট দিন,ক্ষণ, গ্রহ ও নক্ষত্রের বিচার করে আমরা শুভ কাজগুলো করে থাকি। কিন্ত আমরা প্রত্যেকেই বাড়িতে দৈনন্দিন সকাল ও সন্ধ্যায় পুজো করি। বাড়িতে ইস্ট দেব দেবী ও পঞ্চদেবতা গণেশ, দূর্গা, সূর্যদেব, শিব ও বিষ্ণু কে কি দিয়ে পুজো করলে বাড়িতে সুখ, সমৃদ্ধি ও শান্তি থাকবে।

প্রথমে আমরা পুজো শুরু করবো আচমণ করে শুদ্ধ হয়। তিন বার ওঁম বিষ্ণুর নাম করে। বিষ্ণু ও নারায়ণ কে তুলসী পত্র, শ্বেত চন্দন, সাদা সুগন্ধি ফুল দিয়ে। নারায়ণ কে বিল্লপত্র দিয়ে পুজো করা উচিত নয়। বিষ্ণু হলেন পালন কর্তা। তারপর করব গুরুদেবের পুজো, গুরুদেব কে তুলসি অথবা বিল্লপত্র, দূর্বা ও সুগন্ধি ফুল দিয়ে পুজো করা উচিত ও গুরুদেব কে নিম্নলিখিত মন্ত্রর দ্বারা প্রণাম করা উচিত।
গুরুরব্রহ্মা গুরুরবিষ্ণু গুরুরদেব মহেশ্বর। গুরুরেব পরম ব্রহ্ম তসমই শ্রীগুরুবে নমঃ।

অর্থাৎ গুরুদেবই ব্রহ্মা, বিষ্ণু ও মহাদেব। গুরুদেবই পরম ব্রহ্ম স্বরূপ। তাই গুরু কে বার বার প্রণাম করি। গুরুদেবই একমাত্র আমাদের জীবনের অন্ধকারে আলো দেখান। একমাত্র গুরুদেবই কে তুলসী অথবা বিল্লপত্র দিয়ে পুজো করতে পারি।

এরপর গণেশের পুজোয় লাল জবা ফুল, লাল চন্দন, দূর্বা ও মোদক দিয়ে পুজো করা উচিত। তুলসী পাতা দিয়ে পুজো করা উচিত নয়। দূর্গা, কালী ইত্যাদি মায়ের পুজোয় লাল জবা অথবা লাল ফুল, লাল চন্দন, লাল সিঁদুর, লাল চুনরি (শাড়ি ), দূর্বা, পান, সুপারি দিয়ে পুজো করলে মা আমাদের বিদ্যা, বুদ্ধি, জ্ঞান ও শক্তি প্রদান করবেন। সূর্যদেব কে লাল জবা দিয়ে পুজো করা উচিত। সকালে সূর্যদেব কে জলের অর্ঘ্য দিলে মনের মনোস্কামনা পূর্ণ হয়। মান সম্মান ও প্রতিষ্ঠা লাভ হয়। শিবের পুজো বাড়িতে জল ও বিল্ল পত্র ও সাদা ফুল দিয়ে করা উচিত। শ্বেত আকন্দ ফুল হল শিবের অতি প্রিয়। মহাদেব কে তুলসী পাতা দিয়ে পুজো করতে নেই। শিব কে আন্তরিক ভাবে পুজো করলে ও মন দিয়ে ডাকলে উনি অতি শীঘ্রই প্রসন্ন হন।

আজকে আপনাদের একটি টোটকা বলবো, যদি আপনার কোনো কাজ হয়ে হচ্ছে না, কাজ সফল হচ্ছে না তাহলে প্রতি বুধবার গনেশজি কে দূর্বা ঘাস, লাল জবা ফুল ও মোদক অথবা লাড্ডু দিয়ে পর পর পাঁচ বুধবার,ওঁম গং গণপতয়ে নমঃ, মন্ত্র ১০৮ বার জপ করে পুজো করলে সেই কাজ সফল হবে।

পরের এপিসোডে আমরা পুজো তে তুলসী, বিল্ল পত্র, দূর্বা ইত্যাদি যা দিয়েই পুজো করি না কেন তার আয়ুর্বেদিক গুনাগুন ও তার উপকারিতা দৈনিনদিন জীবনে কি প্রভাব ফেলে তা নিয়ে আলোচনা করবো।

Pandit Shri Kalpataru
Engr. & Astro-Vastu Exerts.
9062068595/7003191678