fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

মধ্যবিত্তের স্বস্তি বাড়িয়ে সস্তা হল তেল,প্রায় অপরিবর্তিত সোনার দরও

বাংলাহান্ট ডেস্কঃ গত কয়েকদিনের ধারা বজায় রেখে আরো সস্তা রইল সোনা। একই সাথে সস্তা হল পেট্রলও। মকর সংক্রান্তির দিন এই সুখবরে স্বস্তিতে মধ্যবিত্ত। গত বৃহস্পতিবার থেকে সোনার দাম নিম্নমুখী। রবিবার ও সোমবার দাম খানিকটা বেড়েছিল। মঙ্গলবারের তুলনায় সোনার দর বুধবার সামান্য বাড়লেও দাম রয়েছে সাধ্যের মধ্যেই।

বুধবার ২২ ক্যারেট সোনার প্রতি গ্রাম দাম ৩ হাজার ৯১৩টাকা। মঙ্গলবার যা ছিল ৩ হাজার ৯১২টাকা। দাম বেড়েছে প্রতি গ্রামে ১ টাকা। অপরপক্ষে বুধবার ২২ ক্যারেট সোনার প্রতি গ্রাম দাম ৪ হাজার ২১টাকা। মঙ্গলবার যা ছিল ৪ হাজার ২০টাকা। দাম কমেছে প্রতি গ্রামে ১ টাকা।

কলকাতায় মঙ্গলবার পেট্রলের দাম ছিল ৭৭ টাকা ২৮ পয়সা। যা সোমবারের ৭৭ টাকা ৩৩ পয়সা থেকে প্রতি লিটারে ৫ পয়সা কম। এবং রবিবার  ৭৭টাকা ৩৮ পয়সা থেকে প্রতি লিটারে ১০ পয়সা কম। ভারতের অন্যান্য প্রধান শহরগুলিতেও পেট্রলের দাম নিম্নমুখী।

বিশ্বব্যাপী সোনাকে অর্থনীতির মূল কাঠামো হিসাবে ধরা হয়। কোনো দেশের কাছে কতটা সোনা গচ্ছিত রয়েছে তার উপর সেই দেশটির অর্থনৈতিক কাঠামো নির্ভর করে। একই সাথে ভারতের মত দেশে সামাজিক ক্ষেত্রেও সোনার ভূমিকা অনন্য। সোনা ছাড়া আমাদের দেশে বিবাহ, অন্ন প্রাশন ইত্যাদি কোনো শুভ অনুষ্ঠান কল্পনাই করা যায় না। একই সাথে বিশ্বব্যাপী তেলেরও আলাদা গুরুত্ব বর্তমান। তেল ছাড়া আজকের সভ্যতা অচল। তেল ও সোনা উভয়ের দাম কমায় তাই কমবে নিত্য প্রয়োজনীয় জিনিসেরও। আশায় মধ্যবিত্ত।

Back to top button
Close
Close