fbpx
টাইমলাইনভারত

মাথায় হাত স্বর্ণশিল্পীদের! অবিশ্বাস্য পরিবর্তন সোনা-রুপোর দামে

বাংলাহান্ট ডেস্কঃ সোমবার সোনার দাম (gold price) প্রতি ১০ গ্রামে ২১৩ টাকা বেড়ে ৪৫,৭৮০ টাকায় দাঁড়িয়েছিল। আজ সোনার দাম ১৮০ টাকা বাড়লেও, অবিশ্বাস্য পতন রূপোর দামে। এদিন প্রায় ৫৯০ টাকা সস্তা হয়েছে রুপো ৷ এর আগে সোমবার রুপোর দাম ৯০০ টাকা প্রতি কিলোগ্রামে কমেছিল৷ লকডাউনের প্রভাবেই এতখানি বদল ঘটেছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এপ্রিলের জন্য এনডিএর সোনার দাম আন্তর্জাতিক বাজারে লাভের সন্ধানের জন্য ২০ শে মার্চ, প্রতি 10 গ্রামে  40,000 টাকার রেকর্ডের উপরে উঠেছিল।এই সপ্তাহে  রয়টার্সের দ্বারা সমীক্ষিত অর্থনীতিবিদদের মতে, ভাইরাস থেকে অর্থনৈতিক ক্রিয়াকলাপের প্রভাব আরও ব্যাপক আকার ধারণ করায় বিশ্বব্যাপী অর্থনীতি ইতিমধ্যে মন্দায় রয়েছে।

বিশ্বব্যাপী মহামারির আকার নিয়েছে করোনা ভাইরাস। চিনের সঙ্গে সঙ্গে সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের (Cororna Virus) আতঙ্ক। এমনকি ভারতেও এই মারণ ভাইরাসের সংক্রমণ নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন মানুষ। ভারতেও থাবা বসিয়েছে করোনা। এর জেরেই বিশ্ব বাজারে তৈরী হয়েছে অর্থনৈতিক মন্দা। যার সাথে পাল্লা দিয়ে চলছে সোনার দামের উত্থান পতন।

স্বর্ণ ব্যবসায়িসহ স্বর্ণ শিল্পীদের অনেকেই লোকসানের মুখে পড়েছে। অনেক স্বর্ণশিল্পীই সোনার কাজ ছেড়ে অন্য কাজের দিনে পাড়ি দিয়ে জীবন ধারনের জন্য।একই সাথে সোনার দাম বেড়ে যাওয়ার কারনে মাথায় হাত মধ্যবিত্তেরও। সামনেই বিয়ের মরশুম। আর ভারতীয় পরিবারে সোনা ছাড়া বিয়ে কল্পনা করাই যায় না।

Back to top button
Close
Close