fbpx
টাইমলাইনভারত

আজ বৃহস্পতিবার, লকডাউনে একনজরে জেনেনিন সোনা, রুপো, পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যসের দাম

জেনেনিন সোনা, রুপো, পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যসের দাম

বাংলাহান্ট ডেস্কঃ সপ্তাহের শুরুর দিকে সোনা (Gold), রূপোর দামে ভারী পতন ঘটলেও, কিন্তু সপ্তাহের শেষের দিকে দাম বাড়তে শুরু করেছে। ধীরে ধীরে আগের জায়গায় ফিরছে সোনা, রূপোর দাম। সোনা, রূপো, পেট্রোল, ডিজেলের দামের ওঠানামা আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভর করে।

আন্তর্জাতিক বাজারে যদি কমে যায় তাহলে দাম কমতে শুরু করে। আর যদি চাহিদা বেড়ে যায় তাহলে দাম বেড়ে যায়। এই কারণেই এই জিনিসের দাম লাগাতার ওঠানামা করে। একদিন পরই পরই দামের হেরফের হয়। তবে কিন্তু ধীরে ধীরে এখন কলকাতায় (kolkata) সোনা এবং রূপোর দাম কিছুটা হলেও বাড়ছে।

আগামী ১৪ ই এপ্রিল মধ্যরাত অবধি লকডাউন জারী হওয়ায় সাধারণ মানুষ খুব একটা জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বেরোচ্ছে না। মানুষ এখন গৃহবন্দি। অত্যাবশ্যকীয় পণ্যের চাহিদা বড়লেও, বন্ধ এখন সোনা, রূপোর দোকান। করোনা (COVID-19) মানুষের মনের সাথে সাথে ব্যবসায়িক দিকেও থাবা বসিয়েছে। করোনা আতঙ্কে যেমন মানুষ আতঙ্কিত হয়েছে, তেমনই ক্ষতির মুখে ব্যবসাও। ভারত (India) সরকার করোনা আতঙ্কের জন্য দেশবাসীর সুরক্ষার কথা মাথায় রেখে বৈদেশিক যোগাযোগ বর্তমানে বিচ্ছিন্ন রেখেছেন। যার একটা বড়ো প্রভাব পড়েছে অর্থনীতির উপর।

বিশ্ববাজারে ব্যবসার ক্ষেত্রে চীন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত। কিন্তু চীনের এই ভয়াবহ পরিস্থিতিতে তাঁদের ব্যবসায়িক বাজার প্রবল ক্ষতির সম্মুখীন। চীনের সাথে বৈদেশিক বাণিজ্য না করতে পারায় ভারতে জিনিসের দাম কমলেও, সোনা, রূপোর দাম কিন্তু অনেকটাই বাড়ছে।।

সোনার দাম গতকাল ১০ গ্রাম সোনার দাম ৪০৯৬০ টাকা ছিল এবং ১ গ্রাম সোনার মূল্য ছিল ৪০৯৬ টাকা। তবে তা আজ বৃদ্ধি পেয়ে হয়েছে ৪১৯৭০ টাকা এবং ১ গ্রাম সোনার মূল্য বেড়ে হয়েছে ৪১৯৭ টাকা। এর পাশাপাশি ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের গতকালের দাম ছিল ৪২৩৬০ টাকা, যা আজ বেড়ে হয়েছে ৪৩৩৭০ টাকা। এই ২৪ ক্যারেট সোনার গতকালের ১ গ্রামের মূল্য ছিল ৪২৩৬ টাকা, যা আজ হয়েছে ৪৩৩৭ টাকা।

অপরদিকে গতকাল ১০ গ্রাম রূপোর দাম ছিল ৪১০.২০ টাকা, আর আজ বেড়ে হয়েছে ৪১৮.১০ টাকা। এবং ১ গ্রাম রূপোর গতকালের মূল্য ছিল ৪১.০২ টাকা এবং আজ হয়েছে ৪১.৮১ টাকা।

অর্থাৎ সোনার দাম বাড়লেও, কিন্তু রূপোর দাম কমেছে অনেকটাই। ওপরদিকে আজকে রাজ্যে পেট্রোলের দাম প্রতি লিটার ৭২.২৯ টাকা। এবং ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৬৪.৬২ টাকা। রান্নার গ্যাসের দাম হয়েছে ৮৩৯.৫০ টাকা।

Back to top button
Close
Close