টাইমলাইনবিজ্ঞানভারত

সাপের মত মাথাওয়ালা মাছ! মিলল ভারতে ১০ কোটি বছর ধরে গোপনে বেঁচে থাকা মাছের প্রজাতি

ভারতের বুকে ১০ কোটি বছর ধরে বেঁচে থাকা এক মাছের (fish) খোঁজ পাওয়া গেল কেরালায়। বিজ্ঞানীদের একটি দল পশ্চিম ঘাট পার্বত্য অঞ্চলে এই মাছের খোঁজ পেয়েছে। আবিষ্কৃত মাছটি এক প্রজাতির স্নেকহেড মাছ।  পৃথিবীতে পাওয়া অন্য স্নেকহেড মাছের প্রজাতির চেয়ে এই মাছেরা সম্পূর্ণ আলাদা। এটিকে একটি নতুন প্রজাতি হিসাবে স্বীকার করছেন বিজ্ঞানীরা

স্নেকহেড মাছ সাধারণত মিষ্টি জলে বসবাস করে। আফ্রিকা এবং এশিয়াতেই সবচেয়ে বেশি দেখা মিলেছে এদের। এই শিকারী মাছ তাদের দীর্ঘ পৃষ্ঠ পাখনা, বড় মুখ এবং চকচকে দাঁতের জন্য অন্যদের থেকে আলাদা।

গোলম স্নেকহেড নামে কেরালায় নতুন আবিস্কৃত এই মাছের প্রজাতি সম্পর্কে সবচেয়ে মজার বিষয় হ’ল বিজ্ঞানীরা এটিকে একটি ‘জীবন্ত জীবাশ্ম’ হিসাবে বর্ণনা করেছেন।

জানা যাচ্ছে, মাছটি একটি প্রাচীন গন্ডোয়ানা বংশের যা প্রায় 100 মিলিয়ন বছর আগে গান্ডোয়ানাল্যান্ড ভাঙ্গন থেকে বেঁচে গিয়েছিল। তারপর থেকে আজ পর্যন্ত ১০ কোটি বছর বেঁচে আছে তারা।

অন্ধকার মাটির নীচের জলে থাকা মাছগুলি বিশ্বের অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন ছিল, এ কারণেই তাদের আচরণ এবং বৈশিষ্ট্যগুলি এই ১০ কোটি বছরেরও বেশি সময় ধরে বিকশিত হয়নি।

বহু বছর ধরে বেঁচে থাকা এই প্রাণীকে ‘জীবন্ত জীবাশ্ম’ বলছেন বিজ্ঞানীরা। তবে মাটির নীচের জলে থাকার জন্য এই মাছেদের সম্পর্কে এখনো পর্যন্ত খুবই কম জানতে পারা গেছে। তবে বিজ্ঞানীরা মনে করছেন এই মাছেরা আমাদের কাছে প্রাগৈতিহাসিক যুগের দরজা খুলে অনেক রহস্যের সমাধান করে দেবে।

 

Back to top button