fbpx
টাইমলাইনভারত

সুখবরঃ ভারতে Covid-19 এর মামলার বৃদ্ধি দর অপেক্ষাকৃত ভাবে স্থির হতে চলেছে

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) সরকার বৃহস্পতিবার জানায়, বিগত কিছু দিনে Covid-19 এর মামলার বৃদ্ধি দর অপেক্ষাকৃত ভাবে স্থির হতে চলেছে। বিগত কয়েকদিন চিন্তা আর আশঙ্কা অনেক বেড়েছিল। আমাদের মন আর মস্তিস্ক এরকম বড় মহামারী অথবা লকডাউনের জন্য একদম প্রস্তুত ছিল না।

সংযুক্ত স্বাস্থ সচিব লব আগরবাল বলেন, ‘দেশে করোনার মামলা বেড়েছে এটা সত্যি। আমরা হারের তুলনামূলকভাবে স্থিতিশীল প্রবণতা দেখতে পাচ্ছি বা বৃদ্ধির হার কিছুটা হ্রাস পাচ্ছে। দেশ ভাইরাসের সাথে লড়ার জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত। কেন্দ্র সরকার লাগাতার এই রোগকে বিপদ হিসেবেই দেখছে।

কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী হর্ষবর্ধন বৃহস্পতিবার দুপুরে রাজ্যের স্বাস্থ মন্ত্রীদের সাথে এই নিয়ে বিস্তৃত সমীক্ষা করেন, ওই সমীক্ষা আড়াই ঘণ্টার বেশি চলে। এই পরিস্থিতিতে থেকে দেশকে উদ্ধার করার জন্য পদ্ধতির ব্যাপারে সবার কাছে পরামর্শ চাওয়া হচ্ছে আর সেসব রাজ্যের সাথে আলোচনা করা হচ্ছে, যেখানে করোনার প্রকোপ প্রতিদিন বেড়েই চলেছে।

আলচনার সময় হাসপাতালের প্রস্তুতি নিয়ে চর্চা হয় আর মানুষদের ট্রেস করা এবং একান্তবাসের উপর নজর রাখতে বলা হয়। সরকারের ব্রিফিংয়ে আগরবাল বলেন, স্পষ্ট ট্রেন্ড জানা খুব মুশকিল। আর এই কারণে সরকার আর নাগরিক দুই পক্ষকেই সতর্ক থেকে লকডাউন পালন করতে হবে।

উনি জানান, সোশ্যাল ডিস্টেন্স আর অন্য উপায়ের জন্য সরকার দ্বারা জারি দিশা-নির্দেশ আর প্রোটোকলের অনুপালন সমস্যাকে দূর করতে সাহায্য করবে। সরকার বলেছে যে, এটার প্রমাণ পাওয়া যায়নি যে, করোনা ভাইরাসের সংক্রমণ সামাজিক ভাবে ছড়িয়ে পড়ার পর্যায়ে চলে গেছে। উনি জানান, ভারত এখনো দ্বিতীয় পর্যায়েই আছে।

Back to top button
Close
Close