fbpx
চাকরিটাইমলাইন

সুখবর! উচ্চ মাধ্যমিক পাশ করলেই নৌবাহিনীতে রয়েছে চাকরির সুযোগ

বাংলা হান্ট ডেস্ক : আপনি কি নৌবাহিনীতে চাকরি করতে ইচ্ছুক? তা হলে আপনি যদি উচ্চ মাধ্যমিক পার্সন সেক্ষেত্রে রয়েছে বড় সুযোগ। কারণ ভারতীয় নৌবাহিনীতে উচ্চ মাধ্যমিক পাশ পড়ুয়াদের চার বছরের এন্ট্রি স্কিমে ট্রেনিং দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। শুধুমাত্র পুরুষ প্রার্থীরাই আবেদনের যোগ্য। জয়েন্ট এন্ট্রান্স এগ্জামিনেশন 2019 অথবা বিই বা বিটেক অল ইন্ডিয়া তালিকার ভিত্তিতে ইন্টারভিউয়ের জন্য ডাক পাবেন পড়ুয়ারা। জেনে নিন আবেদনের জন্য খুঁটিনাটি-

1. শিক্ষাগত যোগ্যতা- ভারতের যে কোনও কাউন্সিল অফ বোর্ডস অফ স্কুল এডুকেশন স্বীকৃত বোর্ড থেকে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাস থাকতে হবে। একই সঙ্গে উচ্চ মাধ্যমিকে ফিজিক্স কেমিস্ট্রি ও ম্যাথমেটিক্সে 70 শতাংশ এবং দশম ও দ্বাদশ শ্রেণির ইংরেজি বিষয়ে অন্তত পঞ্চাশ শতাংশ নম্বর থাকতে হবে তার সঙ্গে যোগ হবে জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশনের বৈধ স্কোর।

2. অন্যান্য যোগ্যতা- আবেদনকারীর দৃষ্টিশক্তি ওজন এবং উচ্চতা ঠিক থাকলে তবেই আবেদন করতে পারবেন। এই পদে আবেদনের জন্য আরও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে ভারতীয় নৌবাহিনীর অফিশিয়াল ওয়েবসাইট https:// www.joinindiannavy. gov.in থেকে জানা যাবে।

3. আবেদন পদ্ধতি- অনলাইনে ভারতীয় নৌবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। যদিও আবেদনপত্র প্রকাশিত হবে 29 নভেম্বর তারিখে এবং আবেদনের শেষ তারিখ 19 ডিসেম্বর।

4. প্রার্থী বাছাই- আগেই বলা হয়েছে জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশনের মাধ্যমে বিই অথবা বিটেক পড়ুয়াদের জন্য অল ইন্ডিয়া ব্যাংকের ভিত্তিতে মেধা তালিকা তৈরি হবে তার পর প্রার্থীদের ইন্টারভিউয়ে ডাকা হবে। ইন্টারভিউয়ে পাশ করতে পারলে তবেই পরবর্তী পদক্ষেপের জন্য নির্বাচিত হবে।

Leave a Reply

Back to top button
Close
Close