টাইমলাইনভারত

রেলযাত্রীদের জন্য সুখবর : এবার মাত্র এক টাকাতেই করাতে পারবেন চিকিত্সা

বাংলা হান্ট ডেস্ক : রেল পরিষেবাকে আরও উন্নত করতে এবং যাত্রীদের আরও ভালো পরিষেবা ব্যবস্থা করে দিতে এবার নয়া উদ্যোগ নিল ভারতীয় রেল। এখন থেকে আর ট্রেনে হঠাত অসুস্থ হয়ে পড়লে চিন্তা নেই। এতদিন অবধি ট্রেনে অসুস্থ হয়ে পড়লে ট্রেন থেকে নামিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি করতে হত কিন্তু এবার সেই সমস্যার মুখে যাতে যাত্রীদের না পড়তে হয় তারজন্য ভারতীয় রেলের তরফ থেকে মাত্র এক টাকায় চিকিত্সা পরিষেবা শুরু হল। ওয়ান রুপি ক্লিনিক নামের এই পরিষেবার মধ্য দিয়ে ডাক্তার দেখা থেকে রোগীর ওষুধ সমস্তটাই মিলবে।

রেলে তরফ থেকে দেশের বড় স্টেশনগুলির ক্ষেত্রে ইতিমধ্যেই সেই পরিষেবা চালু করা হয়েছে। এমনকি সম্প্রতি এই পরিষেবার সুযোগও পেয়েছেন এক মহিলা যাত্রী। মুম্বাই যাওয়ার পথে প্রসবযন্ত্রনা ওঠে এক মহিলার। তাঁকে থানে স্টেশনে নামিয়ে ওয়ান রুপি ক্লিনিকে চিকিত্সা করানো হয় এবং সেখানেই তিনি সুস্থ সন্তানের জন্ম দেন। জানা গিয়েছে একটি বেসরকারি সংস্থা ও রেলের যৌথ উদ্যোগেই নাকি এই পরিষেবা শুরু হয়েছে। তবে সাময়িক অসুস্থতা নয় এবার রেলে আপতকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য পরিস্থিতি তৈরি করার কথা ভাবা হচ্ছে।

অন্যদিকে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য বিভিন্ন স্টেশনে রেলের দফতর থেকে হেল্থ এটিএম কিয়স্ক বসানো হচ্ছে। যদিও নর্থ ইস্টার্ন রেল শাখায় শুরু হয়েছে  পরিষেবা। কিন্তু সমগ্র শাখাতেই এই পরিষেবা চালু করা হবে বলে জানানো হয়েছে ভারতীয় রেলমন্ত্রকের পক্ষ থেকে। মাত্র পঞ্চাশ টাকার বিনিময়ে যাত্রীরা স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। রেলস্টেশন ছাড়াও এগুলি রেল দফতরেও বসানো হবে।

Back to top button