টাইমলাইনপশ্চিমবঙ্গ

সুখবরঃ আগামী সপ্তাহেই বাংলায় চালু হচ্ছে লোকাল ট্রেন, স্বস্তির নিশ্বাস ফেলল বঙ্গবাসী

বাংলাহান্ট ডেস্কঃ দীর্ঘ ৮ মাস পর বাংলায় চালু হতে চলেছে লোকাল ট্রেন (Local train)। আগামী বুধবার থেকেই আবার লোকাল ট্রেনে কর্মস্থলে যেতে পারবেন নিত্যযাত্রীরা। করোনা আবহে একটা দীর্ঘ সময় মানুষ নানা সমস্যার মধ্যে দিয়ে কাটিয়েছে। এবার দীপাবলির আগেই রাজ্যবাসীর জন্য সুখবর।

বিগত কয়েকদিন ধরে নিউ নর্মালে স্টাফ স্পেশাল ট্রেনে অন্য নিত্যযাত্রীরা ওঠার জন্য নানা জায়গায় বিক্ষোভ দেখাতে থাকে। তা নিয়ে কিছুদিন ধরে নবান্নে রেল-রাজ্য বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার পর জানানো হয়েছিল শিয়ালদহ হাওড়া শাখায় নিত্যযাত্রীদের সুবিধার্থে ট্রেন চালানো হবে। তবে তা নিয়েও অনেক প্রশ্ন ছিল অনেকের মনে। কিভাবে রক্ষিত হবে সামাজিক দূরত্ব এবং কিভাবেই বা চলবে লোকাল ট্রেন? সর্বোপরি কবে থেকে চালু হবে লোকাল ট্রেন (Local train)?

বৃহস্পতিবার নবান্নে বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয়, শিয়ালদহ শাখায় প্রতিদিন ১১৪ জোড়া ট্রেন এবং হাওড়ায় ৫০ জোড়া ট্রেন চালানো হবে। শিয়ালদহ শাখাতে বেশি ট্রেন চলবে। তবে সব স্টেশনেই দাঁড়াবে ট্রেনগুলো। আগের মতই টিকিট কাউন্টার থেকে টিকিট কেটে ট্রেনে উঠতে পারবেন যাত্রীরা।

ট্রেনে উঠতে গেলে মাস্ক ব্যবহার থাকবে বাধ্যতা মূলক। সঙ্গে রাখতে হবে স্যানেটাইজারও। যথা সম্ভব বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব বিধি। তবে অফিস টাইমের ভিড় এড়াতে সেই সময় বেশি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার এবং রেল কর্তৃপক্ষ সম্মিলিতভাবে। রাজ্যে প্রথম দিন মোট ১৮১ জোড়া চলবে। তবে পরবর্তীতে ট্রেন সংখ্যা বাড়ানো যায় কিনা, তা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে রেল এবং রাজ্যের এই সিদ্ধান্তেই খুশির হাওয়া বঙ্গবাসীর মধ্যে। যেন দীর্ঘদিন পর কোন চাপা চিন্তার থেকে মুক্তি মিলল।

Back to top button