fbpx
টাইমলাইনভারত

সুখবর দিলো মোদী সরকার: গ্যাস সিলিন্ডারের ভর্তুকির বাড়িয়ে করা হলো দ্বিগুন, স্বস্তি পেল সাধারণ মানুষ

বাংলাহান্ট ডেস্কঃ রান্নার গ্যাসের (Cooking gas) দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সাধারণ মানুষের মধ্যে যে প্রতিবাদের আগুন জ্বলে উঠেছিল, সেই আগুনে সাময়িক জল ঢাললেন মোদী (Narendra Damodardas Modi) সরকার। সিলিন্ডারের ভর্তুকির পরিমাণ বাড়ল প্রায় দ্বিগুণ। এতে করে স্বস্তির নিঃশ্বাস ফেলছে সাধারণ মানুষ।

সম্প্রতি যে হারে রান্নার গ্যাসের দাম বেড়েই চলেছে সেখানে রান্নার গ্যাস ব্যবহারে ভীত হয়ে পড়ছেন অনেকেই। কেউ কেউ তো আবার গ্যাস কম খরচা করে জ্বালানি কাঠ, কেরসিন তেল ব্যবহার করছেন। সাধারণ মানুষের কথা ভেবে মোদী সরকার রান্নার গ্যাসের ভর্তুকি বাড়িয়ে দ্বিগুণ পরিমাণ করে দিল। যাতে আপামোর জনগণের কিছুটা হলেও সুরাহা হয়।

বৃহস্পতিবার পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের তরফ থেকে এব্যাপারে বিবৃতি পেশ করা হয়েছে। এরপাশাপাশি রান্নার গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধির কারণও জানানো হয়েছে। দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডারের জন্য ভর্তুকি দেওয়া হয় ১৫৩.৮৬ টাকা। আর সেই ভর্তুকি বাড়িয়ে ২৯১.৪৮ টাকা করা হয়েছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা স্কিমের আওতায় যে রান্নার গ্যাস দেওয়া হয়  আগে তাঁর প্রতিটি সিলিন্ডারের ভর্তুকি ছিল ১৭৪.৭৬ টাকা। তবে এখন সেটা ৩১২.৪৮ টাকা করা হয়েছে। তাঁরা আরও জানায় যে ২৬ কোটিরও বেশি গ্রাহককে ভর্তুকি দিয়ে থাকে সরকার।

গ্যাসের দাম বৃদ্ধি প্রসঙ্গে জানায়, দিল্লিতে ভর্তুকি বাদ দিয়ে ১৪.২ কেজি এলপিজি (LPG) সিলিন্ডারের দাম ১৪৪.৫০ টাকা বাড়ানো হয়েছে। যা ৭১৪ টাকা থেকে বেড়ে গিয়ে হয়েছে ৮৫৮.৫০ টাকা। এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধির কারণে ২০২০র জানুয়ারিতে আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বৃদ্ধি পাওয়ার দেশের বাজারেও এলপিজির দাম বৃদ্ধি করা হয়েছে।

Back to top button
Close
Close