আন্তর্জাতিকটাইমলাইন

পাকিস্তান ছাড়ছে Google, Facebook, Twitter! কড়া হুঁশিয়ারি ইমরান সরকারকে

Google, Facebook ও Twitter তিন সংস্থাই পাকিস্তান (Pakistan)  থেকে ব্যাবসা গুটিয়ে নেওয়ার হুমকি দিল ইমরান সরকারকে। সম্প্রতি পাকিস্তান যে ডিজিটাল কন্টেন্ট সেন্সর করার সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি ক্ষুব্ধ হয়েই তিন সংস্থা এই পদক্ষেপের হুমকি দিল। যা নিয়ে এই মুহুর্তে তোলপাড় পড়ে গিয়েছে সে দেশে।

পাক সরকারের বক্তব্য, পাকিস্তানের মতো ইসলাম ধর্মালম্বী দেশে চূড়ান্ত বাক স্বাধীনতা বলে কিছু থাকতে পারে না৷ তাই প্রতিটি ডিজিটাল কনটেন্টই সেন্সর করা হবে। ইতিমধ্যেই একটি বেসরকারি সংস্থাকে এই নজরদারি চালানোর জন্য নিয়োগও করা হয়েছে।

পাক সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে এশিয়া ইন্টারনেট কোয়ালিশন(AIC) জানিয়েছে, পাক সরকারের এই অস্বচ্ছ নীতি নিয়ে তারা শঙ্কিত। ইমরান সরকার তাদের নিশানা করছে। সেন্সর নিয়ম অবৈধ ভাবে চাপিয়ে দেওয়া হচ্ছে। জানিয়ে রাখি এই সংস্থার সদস্য গুগল, ফেসবুক, টুইটারও। AIC জানিয়েছে, পাকিস্তানের এই নয়া নিয়মে সাধারণ মানুষের পক্ষে ইন্টারনেট ব্যবহার করা অসম্ভব হয়ে পড়বে।

যদিও পাক সরকারের এই বিষয়ে বক্তব্য, অনলাইনে বিভিন্ন ইসলাম বিদ্বেষ মূলক, পাকিস্তান বিরোধী ও অশ্লীল কনটেন্ট দেরি করে সরাচ্ছে সামাজিক মাধ্যমগুলি। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও aic এই হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে পাক সরকারের কোনো বক্তব্য পাওয়া যায় নি।

এর আগে অশ্লীলতা ছড়ানোর দায়ে টিকটককে নিষিদ্ধ করেছিল পাক সরকার। যদিও সেই নিষেধাজ্ঞা বেশিদিন থাকে নি। কনটেন্ট সেন্সর করবে এই প্রতিশ্রুতি দিয়ে ফের ফিরে এসেছে টিকটক। পাক সরকারের সাফ বক্তব্য, পাকিস্তান বিরোধী, ইসলাম বিদ্বেষী, সন্ত্রাসবাদী বা অশ্লীল কোনো বিষয় প্রচার করা যাবে না৷

 

Back to top button