টাইমলাইনভারত

Zoom এর বাজার ধরতে মাঠে নামল Google, একসাথে ভিডিও কলিং করা যাবে ২৫০ জনকে

বাংলাহান্ট ডেস্কঃ এবার জুমের ( zoom) ব্যবসা ধরতে বাজারে নামল গুগল ( google)। একটি নতুন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম এনেছে তারা, গুগলের নতুন এই ভিডিও কনফারেন্সের অ্যাপটির নাম হল ‘Google Meet’। গুগল প্লে স্টোরে উপলব্ধ, সেখান থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবে গ্রাহক। প্রসঙ্গত, এই অ্যাপটি ২০১৭ সালের ৯ই মার্চ থেকেই গুগল প্লে স্টোরে উপলব্ধ থাকলেও গুগল এটিকে নতুন করে ডেভলপ করে বাজারে ছেড়েছে ১ মে থেকে।

সারা বিশ্বের বহু দেশে করোনা ভাইরাসের কারনে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে বন্ধ স্কুল, কলেজ, অফিস, আদালত। যোগাযোগ রাখার একমাত্র উপায় সামাজিক মাধ্যম ও ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এই সময়ে ওয়েবএক্স, এমএস টিমস, গুগ্ল মিট, গো টু মিটিং এর মত ওয়েবএক্স, এমএস টিমস, গুগ্ল মিট, গো টু মিটিং এর মত ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মকে পেছনে ফেলে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গেছে জুম। কিন্তু এরই মধ্যে তথ্য বিক্রির মারাত্মক অভিযোগ উঠছিল এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মএর বিরুদ্ধে। যার জেরে অনেকেই এই প্ল্যাটফর্ম ব্যবহার করা বন্ধ করেছেন।

Google Meet অ্যাপ ল্যাপটপ বা ডেক্সটপ অথবা স্মার্টফোন থেকেও খুব সহজে ব্যবহার করা যাবে। কম্পিউটার থেকে ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের যেতে হবে https://meet.google.com/ ওয়েব পোর্টালে। আর স্মার্টফোন থেকে ব্যবহার করার জন্য গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে, এমনকি প্রয়োজন নেই একাউন্ট খোলারও। ইমেইল আইডি থেকেই লগইন করা যাবে।

ভিডিও কল শুরু করার জন্য ‘New Meeting’ অপশনে ক্লিক করে মিটিংয়ের লিঙ্ক পাঠাতে হবে যাদের সাথে আপনি মিটিং করতে চান। লিংক দিয়ে অনায়াসে যে কেউ মিটিং-এ যোগ দিতে পারবে। লিংক পাঠাতে পারবেন হোয়াটসঅ্যাপ, ইমেইল অথবা অন্য যেকোনো মাধ্যমে।

Back to top button