টাইমলাইনটেক নিউজআবহাওয়া

ভূমিকম্পের পূর্বাভাস দেবে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিই, অভিনব প্রযুক্তি google-এর

বাংলাহান্ট ডেস্কঃ google বিশ্বের শ্রেষ্ঠ টেক জায়ান্ট গুলির মধ্যে অন্যতম। নিত্যনতুন টেকনোলজি এনে বিশ্বকে অনেকটাই এগিয়ে দিয়েছে এই টেক সংস্থা। এবার গুগল নিয়ে এল এমন এক প্রযুক্তি যার মাধ্যমে আপনার মুঠোভাষই জানান দেবে আপনার এলাকায় ভূমিকম্প (earthquake) এর পূর্বাভাস।

গুগল জানিয়েছে, ভূমিকম্প এর আগে সঠিক পূর্বাভাস দিতে তারা একটি প্রযুক্তি তৈরি করেছে। কোনো নির্দিষ্ট এলাকায় ভূমিকম্প হওয়ার সম্ভাবনা থাকলে গুগলের মাধ্যমে প্রতিটি ব্যক্তির মুঠোভাষে পৌঁছে যাবে অ্যালার্ট।

 

ইতিমধ্যেই আমেরিকার ক্যালিফোর্নিয়া প্রদেশে পরীক্ষামূলক ভাবে চালু হয়েছে এই প্রযুক্তি। ইউনাইটেড স্টেটস জিওলজিকাল সার্ভে, ক্যালিফোর্নিয়া গভর্নর’স অফিস ফর এমাজেন্সি সার্ভিস সহ বেশ কয়েকটি সরকারি সংস্থার সাথে একযোগে ক্যালিফোর্নিয়ায় এই পরিষেবাটি চালু করেছে গুগল।

গোটা ক্যালিফোর্নিয়া প্রদেশে ৭০০ এর বেশী সিসমোগ্রাফ বা ভূমিকম্প মাপার যন্ত্র বসানো হয়েছে। এগুলির মাধ্যমেই ভূমিকম্পের আগেই তার পূর্বাভাস দিতে পারবে গুগল। বলা বাহুল্য, কয়েক সেকেন্ড আগের অ্যালার্টও অনেক জীবন বাঁচাতে পারবে।

গুগলের তরফে বলা হয়েছে, প্রতিটি ফোনেই খুব ছোট্ট একটি অ্যাক্সেকেরোমিটার থাকে। যেগুলি এমন সিগনালকে অনুধাবন করতে পারে যা ভূমিকম্পের পূর্বাভাসকে সূচিত করে। এই অ্যাক্সেকেরোমিটার যদি কোনো ভূমিকম্পের সিগন্যাল ধরতে পারে ফোন তক্ষুনি তা পাঠিয়ে দেবে গুগলের কাছে। তখন গুগল যাচাই করে দেখবে সেই নির্দিষ্ট অঞ্চলে ভূমিকম্প হওয়ার সম্ভাবনা কতখানি। ভূমিকম্প হওয়ার সম্ভাবনা থাকলে তৎক্ষণাৎ অ্যালার্ট যাবে গ্রাহকের মোবাইলে।

বিশ্বজুড়ে এখনো বহু মানুষের কাছে সঠিক সময়ে ভূমিকম্প এর পূর্বাভাস পৌঁছায় না বলে বহু প্রাণহানি ঘটে। গুগলের এই প্রযুক্তি সফল হলে অনেক প্রাণ বাঁচবে

 

Related Articles

Back to top button