টাইমলাইনটেক নিউজ

ভুয়ো সংস্থার ফোনে জেরবার! আসল সংস্থা চেনার google আনছে  এই নতুন প্রযুক্তি

বাংলাহান্ট ডেস্কঃ google আনতে চলেছে এক অভিনব প্রযুক্তি। যার দ্বারা খুব সহজেই গ্রাহকরা স্ক্যাম কল (scam call) চিনতে পারবে। এর ফলে ফোন কলের মাধ্যমে প্রতারণার হাত থেকে রক্ষা পাবে গ্রাহকরা৷

আমাদের প্রত্যেকের ফোনে কম বেশি প্রতিদিনই স্ক্যাম কল ও মেসেজ আসে। কখনো ফোন করে বলা হয় আপনার ব্যাংকের তথ্য দিন, কখনো বা মোটা পুরস্কারের লোভ দেখানো হয়। আর সেই ফাঁদে পা দিলেই বিপদ। মুহুর্তে চুরি হয়ে যেতে আপনার ব্যাংক একাউন্টের টাকাকড়ি থেকে ব্যাক্তিগত তথ্য।

true caller এর মত বেশ কয়েকটি অ্যাপ থাকলেও অনেকেই এই অ্যাপ পছন্দ করে না কারন এই অ্যাপ সব সময়ে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এবার এই সমস্যা নিরসনে এগিয়ে এল গুগল। গুগল তার ব্লগ পোস্টে জানিয়েছে,তাদের এই অ্যাপটি কেবল কে ফোন করেছে তা জানায় না। এটি আরও স্পষ্ট করে কলটির উদ্দেশ্যও জানিয়ে দেয় গ্রাহককে।

গুগল আরো জানায়, “পাইলট চলাকালীন বিস্তৃত ব্যবসা প্রতিষ্ঠান এবং সংস্থাগুলি যাচাই করা কলগুলি ব্যবহার করে আসছে। উদাহরণস্বরূপ, ব্যাংকগুলি কোনও গ্রাহককে সম্ভাব্য জালিয়াতিমূলক লেনদেন সম্পর্কে সতর্ক করার জন্য কল করছে, যা কারণ উল্লেখ করে উত্তর হার বাড়িয়ে তুলতে পারে। গ্রাহকরা তাদের ডেলিভারি পাওয়ার জন্য উপলব্ধ কিনা তা নিশ্চিত করার জন্য একটি খাদ্য সরবরাহ বা সরবরাহ সংস্থাও এই কাজ করতে পারে ”

গুগল জানিয়েছে এই অ্যাপ যেমন ফ্রডদের থেকে দূরে রাখবে গ্রাহকদের তেমনই সঠিক সংস্থাগুলিকেও চিনিয়ে দেবে ভেরিফায়েড নাম্বারের মাধ্যমে। পাশাপাশি, ভেরিফিকেশন হয়ে গেলে কোনো ব্যাক্তিগত তথ্যও সঞ্চয় করে রাখবে না গুগল।

 

Related Articles