টাইমলাইনভারতরাজনীতি

‘গোরক্ষা করা আমাদের সংস্কৃতি’, বিজেপির চাপে ‘নরম হিন্দুত্ব’ আপন করছে অসম কংগ্রেস

বাংলাহান্ট ডেস্কঃ গোরক্ষার বিষয়কে প্রাধান্য দিয়ে, সম্প্রতি অসম (Assam) বিধানসভায় ‘গবাদি পশু সংরক্ষণ’ বিল পেশ করেন মুখ্যমন্তী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। সরকার জানিয়েছে, এমন আইন আনা হচ্ছে, যাতে করে প্রশাসনের অনুমতি ব্যতীত গো পরিবহণ, গরু জবাই কিংবা গো মাংস ভক্ষণ কোনকিছুই সম্ভব নয়।

সরকারের এই আইন অমান্য করলে, ব্যক্তিকে ৮ বছর অবধি জেল এবং ৩ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হবে। একই অপরাধ দ্বিতীয় বার করলে, এই সাজা দ্বিগুণ হবার কথাও বলা হয়েছে। এতে করে বাংলাদেশে গরু পাচার কমার, পাশাপাশি অসমেও গরু বাঁচাতে এবং সংরক্ষণ করার লক্ষ্য নিয়ে এই আইন আনার তোরজোড় করা হচ্ছে।

তবে অসম সরকারের নেওয়া এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কিছুটা নরম সুর শোনা গেল অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈর পুত্র তথা কংগ্রেস (congress) নেতা গৌরব গগৈ-র গলায়। তাঁর কথায়, ‘আমাদের সংস্কৃতি হল গোরক্ষা। গোরক্ষা আইন রয়েছে অসমে। তারউপর আমরা গরু বিহু নামের উৎসবও পালন করে থাকি। সরকার চাইলে, এই আইনে বদল করতেই পারে। তবে এটা শুধু উত্তরপ্রদেশে করা হচ্ছে। অর্থাৎ এর পেছনে আরএসএসের নির্দেশ রয়েছে। গোপালকদের কোল্ড স্টোরেজের প্রয়োজন রয়েছে। সরকারের উচিত সবদিকটা দেখা’।

একে তো অসমে গোমাংস অত্যন্ত স্পর্শকাতর বিষয়, তারউপর এই বিষয়কে রাজনৈতিক দিক থেকে চিন্তা ভাবনা করে দেখা হচ্ছে বলে ধারণা করছে বিশেষজ্ঞ মহল। সংখ্যালঘু ভোটের কথা মাথায় রেখেই, কংগ্রেসের গলায় খানিকটা নরম হিন্দুত্বের সুর শোনা যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

Related Articles

Back to top button