টাইমলাইনআন্তর্জাতিক

ভাই-বোন বা বাবা-মেয়ের মধ্যে শারীরিক সম্পর্ক নিষিদ্ধ করতে এবার কড়া পদক্ষেপ সরকারের

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানে বিভিন্ন সময়ে পরিবারের আত্মীয়দের পাশাপাশি ভাই-বোন অথবা বাবা-মেয়ের মধ্যে শারীরিক সম্পর্কের ঘটনা প্রায়ই খবরের শিরোনামে উঠে আসে। এবার এই নিন্দনীয় ঘটনাকেই নিষিদ্ধ করতে তৎপর হল সরকার।

নিজেদের পরিবারের সদস্যদের মধ্যে যৌন সম্পর্ক স্থাপনের ঘটনাকে সামাজিক অবক্ষয়ের কারণ হিসেবে মনে করছে সরকার। তাই, এখন থেকে এইধরণের ঘটনাকে আর সায় দেবেনা তারা।

শীঘ্রই ফ্রান্সে এই সংশোধিত আইন প্রণয়ন হতে চলেছে। যার ফলে এই ধরনের কাজকে এবার অপরাধ হিসেবে গণ্য করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর ধর্ষণবিরোধী আইনেও গুরুত্বপূর্ণ সংশোধন করেছিল ফ্রান্স।

এই প্রসঙ্গে ফ্রান্সের শিশু সুরক্ষা দফতরের মন্ত্রী জানিয়েছেন যে, “আত্মীয়দের মধ্যে যৌন সম্পর্ক প্রমাণিত হলে, তা অপরাধ হিসেবে গন্য হবে। পাশাপাশি একই পরিবারের দুই প্রাপ্তবয়স্ক সদস্যের মধ্যেও এই ধরনের সম্পর্ক গড়ে উঠলে, তা শাস্তিযোগ্য হবে।”

 

এদিকে, সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে শিশুর অধিকার রক্ষা নিয়ে কাজ করা ফ্রান্সের স্বেচ্ছাসেবী সংস্থাগুলি। পরিবারের সদস্যদের মধ্যে যৌন সম্পর্ককে আইনত ভাবে বন্ধ করা উচিত বলেই মনে করছেন তাঁরা।

এই প্রসঙ্গে, সংবাদ সংস্থা AFP সূত্রে খবর, আইন সংশোধন করে এই ধরনের সম্পর্ক বন্ধ করতে চায় সরকার। তাঁদের যুক্তি, এই ধরনের সম্পর্ক সমাজের অবক্ষয় ডেকে নিয়ে আসে। ভাই-বোন, বাবা-মেয়ে বা একই পরিবারে সদস্যদের মধ্যে যৌন সম্পর্ক কখনোই গড়ে উঠতে পারে না। তাই এগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button