টাইমলাইনভারত

করোনার সাথে মোকাবিলায় আরও একটি বড় ঘোষণা করলো কেন্দ্র সরকার

বাংলা হান্ট ডেস্কঃ করোনা ভাইরাসে মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) বড় পদক্ষেপ নিয়েছে। কেন্দ্র সরকার রাজ্যের হেলথ সিস্টেম গুলোকে উন্নত করার লক্ষ্যে রাজ্য আর কেন্দ্র শাসিত প্রদেশ গুলোকে আর্থিক প্যাকেজ (relief Fund) দেওয়ার জন্য মঞ্জুরি দিয়েছে। এরজন্য কেন্দ্র সরকার ইন্ডিয়া এমার্জেন্সি রেসপন্স অ্যান্ড হেলথ সিস্টেম (India COVID-19 Emergency Response and Health System Preparedness Package) প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করেছে। এই প্যাকেজে খরচের জন্য দেওয়া সম্পূর্ণ রাশি কেন্দ্র সরকারের তরফ থেকে দেওয়া হবে।

কেন্দ্র সরকার (Central Government) রাজ্যের পরিকাঠামো আর প্রযুক্তি গুলোকে আরও উন্নত করার জন্য এই বিশেষ প্যাকেজের ঘোষণা করেছেন। এই প্যাকেজ ‘ইন্ডিয়া Covid19 এমার্জেন্সি রেসপন্স হেলথ সিস্টেমের জন্য ঘোষণা করা হয়েছে। এই প্যাকেজের জানুয়ারি ২০২০ থেকে মার্চ ২০২৪ পর্যন্ত তিনটি দফায় টাকা দেওয়া হবে। কেন্দ্র সরকার এই প্যাকেজের মাধ্যমে রাজ্য গুলোকে টাকা দেবে।

প্রথম দফার টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে। এই টাকা করোনার জন্য হাসপাতাল, আইসোলেশন ওয়ার্ড, ICU, ভেন্টিলেটর্স অক্সিজেন সাপ্লাই, ল্যাব, পিপিই, মাস, হেলথ ওয়ার্কের নিযুক্তি এর মতো কাজে ব্যবহার করা হবে।

Related Articles