fbpx
টাইমলাইনভারত

চীন সীমান্তে রাস্তা তৈরির জন্য ঝাড়খণ্ড থেকে ১২ হাজার কর্মী নেবে সরকার, রক্ষামন্ত্রী চাইল ১১ টি স্পেশাল ট্রেন

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (Inida) চীন সীমান্তের নিকটবর্তী সড়ক নির্মাণের জন্য ঝাড়খন্ড (Jharkhand) থেকে প্রায় ১২ হাজার কর্মী নেওয়ার ঘোষণা করেছে প্রতিরক্ষা মন্ত্রক। এই কাজের জন্য ১১ টি বিশেষ ট্রেনের ব্যবস্থাও করতে বলল প্রতিরক্ষা মন্ত্রক। জম্মু ও চণ্ডীগড়ে নিয়ে নেওয়া যাওয়া হবে কর্মীদের। তারপর সেখান থেকে তাদের চীন সীমান্তবর্তী অঞ্চলে নিয়ে যাওয়া হবে।

নেওয়া হবে পরিযায়ী শ্রমিকদের
২২ শে মে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রেল কর্তৃপক্ষকে ঝাড়খণ্ড থেকে ১১,৮১৫ জন পরিযায়ী শ্রমিক নিয়ে যাওয়ার জন্য ১১ টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল। নিয়ন্ত্রণ লাইন ভারতীয় ও চীনা সেনাবাহিনীর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার পরিবেশ তৈরি হওয়ায় এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এই বিষয়ে কর্মকর্তারা জানিয়েছেন, সরকার এবার মে থেকে নভেম্বর পর্যন্ত সময় একদমই নষ্ট করতে চায় না। আগামী কয়েক সপ্তাহ ধরে সেনাদের ওই অঞ্চলে মোতায়েন করতে হবে। লাদাখের দরবুক-শায়োক-দোলট বেগ ওল্ডি সড়কে ইতিমধ্যে কিছু নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

কথা বললেন অমিত শাহ
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লকডাউনের আলোচনার মধ্যে বৃহস্পতিবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে বিষয়টি সম্পর্কে জানিয়েছেন। কারণ, বেশিরভাগ শ্রমিকই হলেন ঝাড়খন্ডের ডুমকার বাসিন্দা।

মানা হবে সামাজিক দূরত্ব
সংবাদ সূত্র মারফত জানা যায়, যে করোনাভাইরাস সংকটের মধ্যেও, বর্ডার রোডস অর্গানাইজেশনের তরফ থেকে চীন সীমান্তের কাছে সড়ক ও টানেল নির্মাণের জন্য ৪০,০০০ কর্মী নিযুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। আরও জানা যায়, ১৫ ই মে লাদাখ প্রশাসন বিআরও-কে জানিয়েছিল, এই প্রকল্পের জন্য শ্রমিকরা যেতে রাজী আছে। তবে সামাজিক দূরত্ব এবং কোয়ারেন্টিনের ব্যবস্থা করতে হবে।

Back to top button
Close