টাইমলাইনভারতরাজনীতি

বিপ্লবীকে অপমান! রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের স্বাধীনতা সংগ্রামীর নাতির

বাংলা হান্ট ডেস্কঃ দেশের বিপ্লবীকে অপমান আর সেই কারণেই এবার জাতীয় কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেন স্বাধীনতা সংগ্রামীর নাতি। এই ঘটনায় ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে গোটা দেশে। শুধু তাই নয়, রাহুল গান্ধীর বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক অভিযোগ এনেছেন অভিযোগকারী।

এদিন স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকরের নাতি রঞ্জিত সাভারকর মুম্বইয়ের শিবাজী পার্ক থানায় রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। এক্ষেত্রে তাঁর দাদুকে ‘অপমানজনক’ কথা বলার জন্য কংগ্রেস নেতার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে বলে খবর। রঞ্জিত সাভারকরের দাবি, “অতীতেও একাধিক সময় কংগ্রেস দল এবং রাহুল গান্ধী বিনায়ক দামোদর সাভারকরকে অপমান করে। সেই কারণেই এবার আমি রাহুলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিলাম।”

রঞ্জিতবাবু বলেন, “স্বাধীনতা সংগ্রামীকে অপমান করেছেন রাহুল গান্ধী। এই কারণে মুম্বইয়ের শিবাজী পার্ক থানায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। উনি একজন সিরিয়াল অপরাধী। এর আগেও এহেন মন্তব্য করেছিলেন তিনি। আসলে ভোট ব্যাংকের রাজনীতি খেলে কংগ্রেস আর বীর সাভারকরকে অপমান করা ওরা এক প্রকার অভ্যাসে পরিণত করেছে।”

কি কারণে রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হলো? গত মঙ্গলবার একটি আদিবাসী সম্মেলনে যোগদান করেন রাহুল গান্ধী। এক্ষেত্রে গোটা দেশ জুড়ে ভারত জোড়ো যাত্রা শুরু করেছে কংগ্রেস আর এর মাঝেই আদিবাসীদের মধ্যে পৌঁছে গিয়ে বিনায়ক দামোদর সাভারকর প্রসঙ্গে একাধিক বিতর্কিত মন্তব্য করেন রাহুল। তিনি বলেন, “আন্দামান কারাগারে থাকার সময় ব্রিটিশদের একটা চিঠি দিয়েছিলেন সাভারকর। সেখানে ক্ষমা চাওয়ার পাশাপাশি মুক্তি দেওয়ার জন্য প্রার্থনা করেন তিনি। এমনকি ব্রিটিশদের কাছ থেকে পেনশন নেওয়ার পাশাপাশি আমাদের দলের বিরুদ্ধেও কাজ করতেন সাভারকর। পরবর্তীতে ব্রিটিশদের বাহিনীতে যোগদান করেন সাভারকর।”

এক্ষেত্রে বিরসা মুণ্ডার জন্মদিন উপলক্ষে রাহুল বলেন, “সাভারকরের সঙ্গে বিরসা মুণ্ডার পার্থক্য এখানেই। বীরসা মুণ্ডা ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করে গিয়েছিলেন। মাত্র ২৪ বছর বয়সে তাঁকে হত্যা করে আর সাভারকর ইংরেজদের থেকে পেনশন নেওয়ার পাশাপাশি ওদের বাহিনীতে যোগদান করে এবং তাদের হয়ে কাজ করে।”

কংগ্রেস নেতা আরো বলেন, “বিরসা মুণ্ডা তাঁর প্রাণ দিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করে গিয়েছিলেন আর বর্তমানে ভারতীয় জনতা পার্টি এবং আরএসএস ওনাকে আক্রমণ করে চলেছে। এক্ষেত্রে বিজেপির গভীর কৌশল রয়েছে।” বর্তমানে রাহুল গান্ধীর এই সকল মন্তব্যের বিরুদ্ধে অবশেষে থানায় অভিযোগ দায়ের করলেন সাভারকরের নাতি।

Bharatiya janata party,congress,vinayak damodar savarkar,ranjit savarkar,rahul gandhi,bharat jodo yatra,Birsa Munda

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাহুল গান্ধী বিজেপিকে আক্রমণ করে বলেন, “বিজেপি সরকারের আমলে সংবিধান লেখা হয়েছিল আর বর্তমানে বিজেপি সরকার সংবিধানের অপব্যবহার করে চলেছে। এটা অনুচিত।”

Related Articles