টাইমলাইনভারত

এবার রেশন দোকানেই করতে পারবেন PAN, পাসপোর্টের আবেদন! বড় পদক্ষেপ কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্কঃ এর আগেই রেশন পরিষেবাকে আরও সুচারু করতে সিএসসির সাথে মৌ চুক্তি স্বাক্ষর করেছে কেন্দ্র সরকারের খাদ্য বন্টন মন্ত্রক। যার জেরে এই মুহূর্তে যেকোনও কমন সার্ভিস সেন্টারের মাধ্যমেই রেশন কার্ডের ভুল সংশোধন, নতুন রেশন কার্ডের জন্য আবেদন, রেশন কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরণ প্রভৃতি পরিষেবা পাবেন গ্রাহকরা। এবার পিডিএস রেশন দোকান গুলির আয় বৃদ্ধির জন্য বড় পদক্ষেপ নিল সিএসসি এবং কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, এবার থেকে গ্রাহকরা স্থানীয় পিডিএস রেশন দোকান গুলি থেকেই প্যান কার্ড, পাসপোর্ট প্রভৃতির জন্য আবেদন করতে পারবেন। শুধু তাই নয় বিদ্যুৎ, জল এবং অন্যান্য পরিষেবার ক্ষেত্রে বিলও পেমেন্ট করা যাবে এই রেশন দোকান গুলি থেকেই। রেশন ডিলারদের আয় বাড়াতেই এই প্রকল্প গ্রহণ করার কথা চিন্তা করেছে সরকার।

খাদ্য এবং সর্বজনীন বিতরণ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, রেশন দোকানগুলোকে সিএসসি সেবা কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। বিবৃতিতে আরও বলা হয়েছে, স্থানীয় রেশন দোকানে এইসমস্ত সুবিধা উপলব্ধ হওয়ায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে সাধারণ মানুষসহ যে সুবিধা পাবেন। কার্ড আপডেট করা বা কোন অভিযোগ নথিভুক্ত করার জন্য আর অতিরিক্ত সমস্যা পোহাতে হবে না।

এছাড়া এই পদক্ষেপের ফলে রেশন দোকান গুলি রায় অনেকটাই বাড়বে বলেই মনে করছে সরকার। সাম্প্রতিককালেও প্রত্যন্ত গ্রামাঞ্চলগুলিতে পরিষেবা পৌঁছে দেওয়া একটা বড় চ্যালেঞ্জ যেকোনো সরকারের কাছে রেশন দোকানগুলিকে কমন সার্ভিস সেন্টার হিসেবে গড়ে তোলার ফলে সেই সমস্যার অনেকখানি অবসান হবে।

Related Articles

Back to top button