টাইমলাইনআন্তর্জাতিক

আমাদের বাড়িতে আগুন লেগেছে, বছরের শেষে ট্যুইটের মাধ্যমে বিশ্বের অবস্থা বোঝানের চেষ্টা করলেন গ্রেটা থুনবার্গ

বাংলা হান্ট ডেস্ক :  বিশ্ব অর্থনীতি ফোরামে বিশ্বের বর্তমান অবস্থা সম্পর্কে বক্তব্য রেখে সবার নজরে এসেছিল বছর ষোলোর গ্রেটা থুনবার্গ। নবম শ্রেনীর ওই ছাত্রী মাত্র কয়েক মাস আগে বিশ্বের জলবায়ু নিয়ে নিজের বক্তব্যের মধ্য দিয়ে চিন্তার বিষয়টি জাতি সংঘে বিশ্বের তাঁবড় রাষ্ট্রনায়কদের সামনে বক্তব্য রেখে কার্যত বিশ্বের সকলের সামনে এসেছিলেন। আর তখন থেকেই গ্রেটা থুনবার্গ একেবারে অন্য নাম  হয়ে উঠেছেন।

এবার আবারও বছর শেষে গ্রেটা আবারও ট্যইটারের মাধ্যমে বিশ্বের দূষণ পরিস্থিতি নিয়ে বিশ্বের বিপদের কথা স্মরণ করিয়ে দিলেন। আমাদের বাড়িতে আগুণ লেগেছে এই শব্দের মাধ্যমে পরিবেশ দূষণের ছোবলে পড়ে কিভাবে বিশ্ব ক্ষতিগ্রস্থ হচ্ছে তা বোঝানোর চেষ্টা করেছে।

পরিবেশ নিয়ে নিজের চিন্তার কারণ তাঁর চোখে মুখে ফুটে উঠেছিল। চলতি বছরের জানুয়ারী মাসে রাষ্ট্রনায়কদের উদ্দেশ্যে মসকরা করার অভিযোগ তুলেছিলেন ওই কিশোরী।  সুইডেনের পরিবেশ কর্মী এই গ্রেটা থুনবার্গ জলবায়ুর পরিবর্তন ঠেকিয়ে তার প্রজন্মকে ‘রক্ষা না করায়’ সে এবার জাতিসংঘে নিজের বক্তব্যে পেশ করে। সেই বক্তব্যকে ইউনিসেফের ব্র্যান্ড অ্যাম্বাসেডর প্রিয়াঙ্কা চোপড়া তাকে থাপ্পর সাথে তুলনা করেছিলেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে জলবায়ু পরিবর্তন ঠেকাতে গ্রেটা থুনবার্গ যে আগুনঝরা বক্তব্য দিয়েছে, তাকে ‘থাপ্পড়ের’ সঙ্গে তুলনা করেছেন ইউনিসেফের ব্র্যান্ড অ্যাম্বাসেডর প্রিয়াঙ্কা চোপড়া। এ জন্য তাকে ধন্যবাদ জানান সাবেক বিশ্ব সুন্দরী।

Related Articles

Back to top button