টাইমলাইনবিজ্ঞানভারত

Tata এর সাথে হাত মেলালো ISRO, ভারতের মুকুটে জুড়লো নতুন পালক

বাংলাহান্ট ডেস্ক : ভারতের (India) মাথায় উঠলো নতুন পালক। সফল ভাবে উৎক্ষেপিত হল নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড এর জন্য ইসরোর  (ISRO) তৈরি জিস্যাট-২৪ স্যাটেলাইট। বৃহস্পতিবার ফরাসি গায়ানার কৌরো থেকে ফরাসি কোম্পানি আরিয়ানস্পেস সফলভাবে উৎক্ষেপণ করে এটি। জিস্যাট-২৪ একটি ২৪ কেইউ ব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট। এর ওজন প্রায় ৪১৮০ কেজি। ভারতে ডিটিএইচ পরিষেবার চাহিদা মেটানোর জন্য উৎক্ষেপণ করা হয় এটি। এবং এটি প্যান ইন্ডিয়া কভারেজ দেবে বলেই জানা যাচ্ছে।

বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে, এটি উৎক্ষেপণের জন্য কৌরোতে ইউরোপের মহাকাশ বন্দর, গায়ানা স্পেস সেন্টার থেকে অন-বোর্ড ‘অ্যরাইম-ভি ভিএ২৫৭’ ফ্লাইট চালু করা হয়। এটিই ছিল প্রথম ‘ডিমান্ড ড্রাইভেন’ স্যাটেলাইট মিশন যা ‘এনএসআইএল’ পোস্ট স্পেস সেক্টর সংস্কারের থেকে গৃহীত হয়। এনএসআইএল হল মহাকাশ বিভাগের আওতায় ভারত সরকারের একটি কোম্পানি। এই স্যাটেলাইটের পুরো ক্ষমতা টাটা (Tata) প্লেকে লিজ দেওয়া হয়েছে।

ভারতের জাতীয় মহাকাশ সংস্থা ইসরোর সদর দফতর বেঙ্গালুরুতে অবস্থিত। এটি বিশ্বের সেই ছয়টি সরকারি মহাকাশ সংস্থার মধ্যে একটি যেগুলি সম্পূর্ণ উৎক্ষেপণের ক্ষমতা রাখে। এছাড়া ইসরো ক্রায়োজেনিক ইঞ্জিন স্থাপন করা, বহির্জাগতিক মিশন চালু করা এবং কৃত্রিম উপগ্রহের উৎক্ষেপন করাতে সাফল্যের সঙ্গে কাজ করছে।

ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ মহাকাশ গবেষণার প্রয়োজনীয়তা স্বীকার করে ভারতী বিজ্ঞানী বিক্রম সারাভাইয়ের অনুরোধে ১৯৬২ সালে জওহরলাল নেহেরু পরমাণু শক্তি বিভাগের অধীনে এটি প্রতিষ্ঠা করেন। ইসরো ভারতের প্রথম স্যাটেলাইট, আর্যভট্ট ১৯৭৫ সালে সোভিয়েত ইউনিয়নের সাহায্যে উৎক্ষেপণ করে।

Related Articles

Back to top button