fbpx
টাইমলাইনভারত

অযোধ্যার রাম মন্দির: মন্দির নির্মাণের জন্য প্রথম সোনার ইট মোদীর হাতে তুলে দেবেন বাবরের বংশধর ইয়াকুব

বাংলা হান্ট ডেস্ক : সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী অযোধ্যার বিতর্কিত জমির উপরেই রাম মন্দির নির্মাণ হবে, ইতিমধ্যেই শনিবার অযোধ্যায় রাম লেখা কিট পৌঁছে গেছে। যদিও মুসলিমদের মসজিদ নির্মাণ হবে তবে অযোধ্যার ওই বিতর্কিত জমিতে নয়, অযোধ্যা লাগোয়া পাঁচ একর জমির ওপর তবে অযোধ্যায় রামমন্দির নির্মাণ হলে প্রথম সোনার ইট মোদীর হাতে তুলে দেবেন মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের বংশধর ইয়াকুব হাবিব উদ্দিন টুসি।

শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা পর তিনি মন্দির নির্মাণের জন্য হিন্দুদের মুসলিমদের সাহায্য করতে এগিয়ে আসা উচিত বলে জানিয়েছেন পাশাপাশি ভারতের ভাতৃত্ব এবং ধর মুড়ির অপেক্ষ তার নিদর্শন হিসেবে এই কাজ করা উচিত বলে মন্তব্য করেছেন একই সঙ্গে হায়দরাবাদে বসবাসকারী শাহ জাফরের ষষ্ঠ প্রজন্মের বংশধর হাবিব উদ্দিন র আগেও নাকি এরকম প্রতিশ্রুতি দিয়েছিলেন, তাই বাবরি মসজিদ নির্মাণের জন্য যদি তাঁর হাতে জমি তুলে দেওয়া হয় সে ক্ষেত্রে সেই জমি তিনি হিন্দুদের হাতে হস্তান্তরিত করবেন।

গত সেপ্টেম্বর একই প্রতিশ্রুতি দিয়েছিলেন যদিও শরিয়তে এ ধরনের কোনও আইন নেই বলে মুসলিম সংগঠন দাবি করেছিল। সূত্রের খবর একমাত্র তিনিই বলেছিলেন রাম জন্মভূমি বাবরি মসজিদ মামলায় কোনও পক্ষের কাছেই তাকে মালিকানার নথি নেই। একই সঙ্গে এই মামলায় তাঁকে অন্তর্ভুক্তি করার দাবি জানিয়েছিলেন যেহেতু তিনি শেষ মুঘল সম্রাটের বংশধর তাই আর মত প্রকাশের অধিকার আছে বলেও জানান। তাই শনিবার শীর্ষ আদালতের রায়দানের পরেই তিনি মন্দির নির্মাণের জন্য সোনার ইট দান করতে চান।

Leave a Reply

Close
Close