fbpx
খেলাটাইমলাইনফুটবল

বিশ্বকাপের নায়ক এখন দেশছাড়া, ওয়াশিংটনে চালান উবের

বাংলাহান্ট ডেস্কঃ ফুটবল পায়ে তিনি শিল্পী। ম্যাচ শুরুর মাত্র ১০ সেকেন্ডে গোল করে ফুটবলবিশ্বকে বাধ্য করেছিলেন তাকে নায়কের মর্যাদা দিতে। দেশের পতাকাকে একা কাঁধে বহন করে ফুটবল মানচিত্রে জায়গা করে দিয়েছেন। তুরস্কের সেই  হাকান সুকুর আজ ক্যাব চালিয়ে জীবন নির্বাহ করেন।

” Bosphorusএর Bull ” খ্যাত হাকান সুকুরের তুরস্কের হয়ে আন্তর্জাতিক গোল রয়েছে ৫১ টি, খেলেছেন ১১২ টি ম্যাচ। সফল স্ট্রাইকারেদের তালিকায় তার নাম ধরা যেতেই পারে। ২০০২ সালে জাপান ও দক্ষিণ কোরিয়য় যুগ্মভাবে আয়োজিত ফিফা বিশ্বকাপের নায়ক। তবে নিজের দেশেই তাঁকে ঠেলে দিয়েছে অন্ধকারে। এখন সে দেশ ছাড়া। রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার।

২০১১ সালে প্রেসিডেন্ট এরদোগানের একেপি (জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট) পার্টি যোগ দিয়েছিলেন তিনি। মতবিরোধ হলে পার্টি ত্যাগ করেন। কিন্তু এরপরই হন তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। ২০১৬ সালে জারি হয় গ্রেফতারি পরোয়ানা৷ তার আগেই অবশ্য ২০১৫ সালে তুরস্ক ছেড়ে আমেরিকায় আশ্রয় নিয়েছেন তিনি। তার পিতাকে গ্রেফতার ও সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। মারণ রোগ ক্যান্সারে আক্রান্ত হলে তাঁর পিতাকে মুক্তি দেওয়া হয়।

সুকুর জানিয়েছেন, শুরুতে পেটের টানে তিনি ক্যালিফোর্নিয়ায় ক্যাফে পরিচালনা করতেন৷ কিন্তু ব্যবসা চালানোর অভিজ্ঞতা না থাকায়  সেটি পরে বন্ধ করে দিতে হয়৷ এখন তিনি জীবন ও জীবিকা নির্বাহের জন্য উবর চালান ওয়াশিংটন শহরে৷ বিক্রি করেন বই ও ৷ তিনি আরো জানিয়েছেন যে, প্রেসিডেন্ট এরদোগানের বিরোধী হলেও তিনি দেশকে  ভালোবাসেন।  জাতীয় পতাকার প্রতি তাঁর আবেগ একটুও কমেনি।

Back to top button
Close
Close