টাইমলাইনভারতরাজনীতি

চিন্তা বাড়লো চিন পাকিস্তানের,ভারতের হাতে আসছে ৮৩ টি তেজস যুদ্ধ বিমান

বাংলাহান্ট  ডেস্ক :  অ্যারোনটিকস লিমিটেডের (হ্যাল) কাছ থেকে তেজস যুদ্ধ বিমান কিনতে চলেছে বায়ুসেনা। মোট ৩৯,০০০ কোটি টাকার চুক্তি চূড়ান্ত  করা হয়েছে। এই চুক্তির জন্য প্রথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করে হ্যাল।দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি বলে সুত্রের খবর ।

এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দর কষাকষি চলছিলো । আর তারপরেই  ৩৯,০০০ কোটিতে তা নামানো হয় । ৮৩টি সিঙ্গল সিট তেজস যুদ্ধবিমানের জন্য হ্যাল এই বিপুল পরিমাণ অর্থ দাবি করায় প্রথমে আপত্তি জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। শেষ অব্দি হ্যাল দাম কমাতে রাজি হয় । এদিকে, ক্যাবিনেট কমিটির কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য চুক্তির খসড়া পাঠানো হয়েছে। ৩১ মার্চের আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন আসতে পারে  বলে মনে  করা হচ্ছে। এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে।’লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার সকুয়াড্রন রয়েছে, কারন এখন জুদ্ধ বিমানের প্রয়োজন । তবে আগামী তিন বছরের মধ্যে এই বিমান জোগান দেওয়া হবে বলে জানানো হয়েছে ।

বায়ুসেনার জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলির জায়গা নেবে তেজস। গতবছর প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় রুশ নির্মিত ‘আইএল-৭৮’ জ্বালানিবাহী বিমান থেকে ইন্ধন ভরা হয় তেজসে। স্বল্প সময়েই প্রায় ১৯ হাজার লিটার জ্বালানি পৌঁছে যায় যুদ্ধবিমানটির পেটে

Related Articles

Back to top button