টাইমলাইনভারত

রেড মিট ম্যানুয়াল থেকে হালাল শব্দ সরিয়ে দিল ভারত সরকার

ভারত সরকারের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রফতানি উন্নয়ন কর্তৃপক্ষ (APEDA) রেড মিট ম্যানুয়াল থেকে হালাল (Halal) শব্দটি সরিয়ে নিয়েছে। সোমবার কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রফতানি উন্নয়ন কর্তৃপক্ষ (APEDA)তার খাদ্য সুরক্ষা ব্যবস্থাপনার সিস্টেমের মান ব্যবস্থাপনা এবং মান নথিতে পরিবর্তন করেছে।

images 2021 01 05T173329.467 Bangla Hunt Bengali News

এর আগে APEDA এর নথিতে লেখা ছিল যে পশু জবাই করার সময় হালাল পদ্ধতি অনুসরণ করা উচিত। তবে এখন হালালের পরিবর্তে এটি লেখা হয়েছে যে মাংস আমদানিকারক দেশ অনুযায়ী স্লট করা উচিত। হালাল শব্দটি কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রফতানি উন্নয়ন কর্তৃপক্ষের (এপিইডিএ) নথির ৯৯ পৃষ্ঠায় স্লটার দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে।

ইসলাম অনুসারে হালাল প্রক্রিয়া দ্বারা প্রাণীটিকে জবাই করতে হবে। তবে এরই মধ্যে শিখ ধর্মের লোকেরা তাদের আওয়াজ তুলেছিল যে শিখ ধর্ম অনুসারে হালাল মাংস খাওয়া উচিত নয়, কারণ হালাল প্রক্রিয়ার মাধ্যমে প্রাণীটিকে ছিটকে মেরে ফেলা দীর্ঘকাল ধরে কষ্ট পাচ্ছে।

এটি লক্ষণীয় যে হালাল প্রক্রিয়াটির সাথে প্রাণীটিকে জবাই করার অনেক বৈজ্ঞানিক কারণ রয়েছে যার কারণে অনেকে সোশ্যাল মিডিয়ায় তাদের কণ্ঠস্বর উত্থাপন করেছিলেন। লোকেরা বলেছিল যে হালাল মাংস আমাদের জোর করে খাওয়ানো হচ্ছে

 

Back to top button