টাইমলাইনভারতরাজনীতি

সোনিয়া গান্ধীকে ভারত রত্ন দেওয়ার দাবি তুললেন কংগ্রেস নেতা

বাংলা হান্ট ডেস্কঃ উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের মহাসচিব হরিশ রাওয়াত (Harish Rawat) বহুজন সমাজ পার্টির সুপ্রিমো মায়াবতী (Mayawati) আর কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) ভারতরত্ন (Bharat Ratna) দেওয়ার দাবি তুলেছেন। উনি বলেছেন, সোনিয়া গান্ধী আর মায়াবতী দুজনেই প্রখর রাজনৈতিক ব্যক্তিত্ব।

হরিশ রাওয়াত নিজের ট্যুইটার অ্যাকাউন্টে এহেন দাবি করেছেন। তিনি লিখেছেন, ‘আদরণীয় সোনিয়া গান্ধী জি এবং সন্মানিত বোন মায়াবতী জি, দুজনেই প্রখর রাজনৈতিক ব্যক্তিত্ব। আপনি ওনাদের রাজনীতিতে সহমত আর অসহমত হতেই পারেন, কিন্তু এই তথ্যকে আপনি অস্বীকার করতে পারবেন না যে সোনিয়া গান্ধী জি ভারতীয় মহিলাদের সন্মান আর সামাজিক সমর্পণ এবং জনসেবার মাপদণ্ডকে নতুন উচ্চতা প্রদান করেছেন। আজ ওনাকে ভারতের নারীত্বর গৌরবশালী স্বরুপ মানা হয়।”

তিনি আরও লেখেন, ‘সুশ্রী মায়াবতী জি বছরের পর বছর ধরে নির্যাতিত মানুষের মনে একটি অদ্ভুত বিশ্বাসের সঞ্চার করেছেন। ভারত সরকারের উচিৎ এই দুই অসাধারণ ব্যক্তিত্বকে এই বছর ভারত রত্ন দিয়ে অলঙ্কৃত করা।”

জানিয়ে রাখি, ভারতরত্ন দেশের সর্বোচ্চ সন্মান। এই সন্মান অসাধারণ রাষ্ট্রীয় সেবার জন্য দেওয়া হয়। ভারতরত্নে শিল্প, সাহিত্য, বিজ্ঞান, সার্বজনীন সেবা আর ক্রীড়াও যুক্ত আছে। প্রথমে ক্রীড়া যোগ করার হয়েছিল না। কিন্তু পরে ক্রীড়া যুক্ত করা হয়। এই সন্মান ২ জানুয়ারি ১৯৫৪ সালে তৎকালীন রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ দ্বারা স্থাপনা করা হয়েছিল।

Back to top button