টাইমলাইনভারতরাজনীতি

কৃষি বিলের প্রতিবাদে মোদী ক্যাবিনেট থেকে ইস্তফা দিলেন হরসিমরত কৌর, চাঞ্চল্য রাজনৈতিক মহলে

বাংলাহান্ট ডেস্কঃ ইস্তফা দিলেন হরসিমরত কৌর বাদল (Harsimrat Kaur Badal)। অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদলের ঘোষণা করার কয়েক ঘণ্টার মধ্যেই বৃহস্পতিবার নিজের পদ থেকে পদত্যাগ পত্র জমা দিলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর বাদল। তাঁর এই ইস্তফার মাধ্যমেই ক্যাবিনেট থেকে বিজেপির সবচেয়ে পুরনো সঙ্গী অর্থাৎ অকালি দল বেরিয়ে গেল।

মোদী সরকাররে প্রস্তাবিত তিনটি কৃষি বিলের প্রতিবাদে নিজেদের আপত্তির কথা পূর্বেই বিজেপি হাইকম্যান্ডকে জানিয়েছিল অকালি দল। এই প্রসঙ্গে বিজেপি সভাপতি জেপি নাড্ডা চাষীদের স্বার্থ ক্ষুণ্ণ না হবার আশ্বাস দিয়েছিলেন তাঁদের। কিন্তু কোন কিছুতেই কর্ণপাত না করে মোদী ক্যাবিনেটের অকালি দলের একমাত্র সদস্য হরসিমরত কৌর বাদল বৃহস্পতিবার ইস্তফা দিলেন।

সরকাররে বিপক্ষে গিয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এবং রাজ্যের কৃষকরা এই আইনের প্রতিবাদ সামিল রয়েছে। লোকসভায় সুখবীর বাদল বলেছিলেন, দেশকে খাদ্যশস্য উৎপাদনের দিক থেকে আত্মনির্ভর করে তুলতে পাঞ্জাবের বড় ভূমিকা রয়েছে। তাই কৃষকদের স্বার্থে সরকারের এই তিনটি প্রস্তাবিত বিলের প্রতিবাদে হরসিমরত কৌর বাদল পদত্যাগ করবেন। তাঁর কথাকে সত্য প্রমাণিত করে বৃহস্পতিবার মন্ত্রী ক্যাবিনেট থেকে ইস্তফা দিলেন হরসিমরত কৌর বাদল।

Back to top button