fbpx
টাইমলাইনলাইফস্টাইলস্বাস্থ্য

তারুণ‍্য ধরে রাখতে চান দীর্ঘদিন? তুলসীতেই রয়েছে জাদু

বাংলাহান্ট ডেস্ক:  বাড়িতে তুলসী গাছ রাখাকে অনেকেই শুভ মনে করেন। সকাল সন্ধ্যায় তুলসী গাছে জল দেওয়া ও পুজো করা অনেক বাড়িতেই দৈনন্দিন রুটিনের মধ্যে পড়ে। কিন্তু শুধুই কি এর পেছনে ধর্মীয় কারন রয়েছে?  তা কিন্তু নয়। অনেক কাজেই আসে তুলসী পাতা। সর্দি-কাশিতে তুলসী পাতার মাহাত্ম্যের কথা কে না জানে?  কিন্তু এছাড়াও আরও কিছু গুণ রয়েছে তুলসীর।
তুলসীতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট যা হার্টের কর্মক্ষমতা বাড়ায়। যৌবন ধরে রাখতেও কার্যকরী তুলসী পাতা। এতে ভিটামিন সি ও ফাইটোনিউট্রিয়েন্টস ছাড়াও রয়েছে এসেন্সিয়ল ওয়েলস যা তারুণ‍্য বজায় রাখতে সাহায‍্য করে। ক্ষতের জায়গায় তুলসী পাতা লাগালে উপকার পাওয়া যায়। তুলসী গাছ ২৪ ঘন্টাই অক্সিজেন সরবরাহ করে। সর্দি কাশির পাশাপাশি শ্বাসকষ্টের সমস্যাতেও কাজে আসে তুলসী জল। মানসিক চাপও কমায় তুলসী জল। রক্তচাপ ও শর্করার মাত্রা ঠিক রাখে তুলসী জল।


যারা ওজন কমাতে চেষ্টা করছেন কিন্তু কিছুতেই পেরে উঠছেন না তাদের জন্য তুলসী পাতার জল খুবই ভাল। মেটাবলিজম রেট বাড়ায় এই জল। তাই ওজন কমাতেও খুব সাহায্য করে তুলসী। পাশাপাশি কোলেস্টেরলও কমায় তুলসী পাতার জল।
নিয়মিত তুলসী পাতার জল খেলে স্মৃতিশক্তি প্রখর হয়। ব্রণর সমস্যাও দূর করে তুলসী। ব্রণর ওপর এই তুলসী পাতার রস লাগালে ব্রণ অনেক কম হয়। দাঁতের ব্যথাতেও খুব কার্যকরী এই তুলসী। চুলের তুলসী পাতার রস লাগালে তা চুলের স্বাস্থ্যের পক্ষে খুব ভাল। ঘরে তুলসী গাছ রাখলে রেহাই পাবেন মশার হাত থেকে।

Back to top button
Close
Close