টাইমলাইনআবহাওয়া

পশ্চিমী ঝঞ্ঝার কারণে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত, বড়সড় আপডেট দিলো আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ চলছে রঙের উৎসব। সারা ভারতের পাশাপাশি শহর কলকাতাও মেতেছে বসন্তের রঙে। কিন্তু আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী বৃহস্পতিবারের পর থেকেই শহর কলকাতা ভাসতে চলেছে বৃষ্টিতে।  দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে উত্তরবঙ্গেও।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রিম কম। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই ফের একবার বদল হতে চলেছে আবহাওয়ার।  পশ্চিমী ঝঞ্ঝার খামখেয়ালি চরিত্রের জন্যই ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ গোটা রাজ্যেই। উত্তর-পূর্বের হিমালয় পার্বত্য এলাকায় নতুন করে ঢুকছে একটি পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরেই বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে জম্মু-কাশ্মীর ও  উত্তর এবং উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে।

উত্তর-পূর্বের পার্বত্য অঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝার অবস্থানের কারণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এ রাজ্যেও। বুধবার রাতের দিক থেকেই দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় বৃষ্টি শুরু হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার বাড়বে বৃষ্টির তীব্রতা এবং পরিমাণ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বইতে পারে ঝোড়ো হাওয়াও।

আবহাওয়াবিদরা জানিয়েছেন তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি। গরমে হাঁসফাঁস করবেন দেশের উত্তর-পশ্চিম, পশ্চিম এবং মধ্য ভারতের মানুষজন। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ রাজ্যগুলিতে তাপমাত্রার পারদ চড়ে থাকবে বেশ অনেক দিন ধরেই। শহর কলকাতার (Kolkata) তাপমাত্রাও বাড়বে বলে জানায় হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়বে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তারপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

Back to top button