টাইমলাইনভারত

আদিবাসীরা হিন্দু নয় বরং প্রকৃতির পুজারী, বললেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এমন এক মন্তব্য করেছেন যা নিয়ে জোর বিতর্ক হওয়ার সম্ভবনা রয়েছে। উনি বলেছেন যে আদিবাসীরা হিন্দু নয়। শনিবার রাতে হার্ভার্ড ইন্ডিয়া কনফারেন্সকে ভার্চুয়াল মাধ্যমে সম্বোধন করার সময় হেমন্ত সোরেন একথা বলেন। উনি বলেন, আদিবাসীরা কখনো হিন্দু ছিল না আর এখনও হিন্দু নয়।

উনি বলেন, “আদিবাসী সমাজ প্রকৃতির পুজারী। বহু দশক ধরে আদিবাসী সমাজকে দমিয়ে রাখা হয়েছে বলে মন্তব্য করেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। কখনো ইনডিজিনিয়াস, কখনো ট্রাইবাল কখনো অন্য কোনো নামে চিহ্নিত করা হয়।

মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের মন্তব্যের উপর বলতে গিয়ে কংগ্রেস প্রবক্তা শামসের আলম বলেন, মুখ্যমন্ত্রী একেবারে ঠিক কথা বলেছেন। আদিবাসীরা কখনো হিদু ছিল না আর এখনও তারা হিন্দু নয়। এর পাল্টা বিজেপি প্রবক্তা প্রদীপ সিনহা বলেন, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ভণ্ডদের জামাত।

বিজেপি প্রবক্তা বলেন, ক্ষমতায় আসার পর থেকে মুখ্যমন্ত্রীর শুধু আদিবাসী মনে পড়ে। যখন আদিবাসীদের ধৰ্ম পরিবর্তন করে তাদের খ্রিস্টানে ধর্মান্তরন করা হয় তখন মুখে লাগাম লাগিয়ে নেন। বিজেপি নেতা বিনোদ শর্মা বলেন, হেমন্ত সোরেন ক্ষমতার জন্য যা ইচ্ছা বলতে পারেন। আদিবাসীরা সর্বদা ভারতীয় সংস্কৃতির অভিন্ন অঙ্গ এবং তারা শুরু থেকে হিন্দু সংস্কৃতির সাথে জুড়ে রয়েছে।

Back to top button