টাইমলাইনভারত

ডুবে গিয়েছে নিজের ঘর! তবুও অসমবাসীকে বাঁচাতে লড়াই জারি সেনা অফিসার রূপমের

বাংলাহান্ট ডেস্ক : বন্যার জলে ভাসছে অসম (Assam)। আর ডুবন্ত, বিধ্বস্ত অসমবাসীর কাছে এখন সাক্ষাৎ ঈশ্বর রূপম দাস (Rupam Das)। আর্ত, দুর্গতদের রক্ষা করতে স্বেচ্ছায় একগলা জলে নেমেও পড়েছেন তিনি। যদিও তার নিজের পরিবার জলবন্দি অবস্থায় পড়ে রয়েছে, তবুও কর্তব্যে অবিচল সেনার এই অফিসার। জলমগ্ন আসামের লোকের মুখে মুখে এখন একটাই নাম ঘুরছে, রূপম।

জানা গিয়েছে, ভয়াবহ বন্যা পরিস্থিতির জেরে অসমের বাসিন্দাদের যে নিদারুণ অবস্থার সৃষ্টি হয়েছে, সেই পরিস্থিতিতে তাদেরকে রক্ষা করার জন্য ক্যাপ্টেন রূপমের টিম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। রুপমের নেতৃত্বেই ইতিমধ্যে জোরকদমে চলছে অসহায় মানুষদের উদ্ধারের কাজ। ক্যাপ্টেন রূপমের এই জীবন-মরণ লড়াইকে কুর্নিশ জানানোর উদ্দেশ্যেই সেনার তরফেও বিবৃতি দেওয়া হয়েছে। সেই বিবৃতিতে স্পষ্ট ভাবেই উল্লেখ করা হয়েছে, “ক্যাপ্টেন রূপম দাস যেভাবে উদ্ধারকাজ চালিয়েছেন তার জন্য দেশবাসী গর্বিত। নিজের পরিবার বিপদে আছে জেনেও যে ভাবে দশের উদ্ধারে এগিয়ে গিয়েছেন তা সত্যিই অভাবনীয়।”

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিদিনই অসমের পরিস্থিতি ক্রমাগত উদ্বেগজনক হয়ে উঠছে। জলের তলায় চলে গিয়েছে গ্রামের পর গ্রাম, শহর, মফস্বল সব। বন্যাকবলিত এলাকায় প্রাণ হারিয়েছেন ৮২ জন। জলবন্দি হয়ে পড়েছেন ৪৭ লক্ষেরও বেশী মানুষ। তাঁদেরকেই ধাপে ধাপে উদ্ধার করা হচ্ছে। সেনা জওয়ানরা দিন রাত এক করে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছেন । দুর্গত মানুষদের একেবারে নৌকায় চাপিয়ে তাদের নিরাপদে ত্রাণ শিবিরে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কোন ত্রুটিই রাখছেন না তারা।

বলা বাহুল্য, ডিউটি পালন করতে গিয়ে একেবারে নিবেদিত প্রাণ তিনি। বিপন্ন মানুষের পাশে যেভাবে দাঁড়িয়েছেন ক্যাপ্টেন রূপম ও তার টিম তার জন্য সাধুবাদ জানিয়েছেন সকলেই। সব মিলিয়ে বলা যায়, ক্যাপ্টেন রূপম দাসের এমন প্রশংসনীয় ভূমিকায় উচ্ছ্বসিত নেটিজেনরা।

Related Articles

Back to top button