টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

ভোটের মরশুমে উর্দ্ধমুখী করোনা সংক্রমণ, ভিড়- জমায়েতের উপর নির্দেশিকা জারি হাইকোর্টের

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় ভোটের মরশুমে উর্দ্ধমুখী করোনা (covid-19) সংক্রমণ। প্রতিদিনই রেকর্ড সীমা ভেঙে দিচ্ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সভা, সমাবেশ, মিছিল চলছে গোটা রাজ্য জুড়ে। মানুষের মধ্যে রয়েছে সচেতনতার অভাব। রাস্তা ঘাটে এখনও অনেকের মুখে মাস্ক নেই।

এই করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের হুশ ফেরাতে কড়া পদক্ষেপ নিচ্ছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। জায়গায় জায়গায় ভিড়, জমায়েত রুখতে এবার স্পষ্ট নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। জেলাশাসক ও কমিশনকেই দায়িত্ব নিয়ে রুখতে হবে জমায়েত। প্রয়োজনে জারি করা হতে পারে ১৪৪ ধারাও।

ক্রমাগত বাড়তে থাকা করোনা সংক্রমণের বিরুদ্ধে আদালতের হস্তক্ষেপ প্রসঙ্গে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার রায় দিল প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। বিচারে জেলাশাসক  ও কমিশনকে গুরু দায়িত্ব নিতে হবে। ভোটের জমায়েতে নিয়ন্ত্রণ করতে হবে, সকলকে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।

আদালতের হস্তক্ষেপে চেয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় হাইকোর্টে। সেই মামলার প্রেক্ষিতে জেলাশাসক  ও কমিশনকে ভোটের জমায়েতে নিয়ন্ত্রণের দায়িত্ব দিল প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। জনসভায় সকলের মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হল। কলকাতায় করা হতে পারে মাইক্রো কন্টেনমেন্ট জোন।

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, বর্তমানে রাজ্যে ফের লকডাউন জারির কোন সম্ভাবনা না থাকলেও মাইক্রো কন্টেনমেন্ট জোন করা হতে পারে কলকাতার বেশ কিছু এলাকাকে। প্রথম দফায় যে কন্টেনমেন্ট জোনের থেকে এই মাইক্রো কন্টেনমেন্ট জোন কিছুটা ছোট হবে। কোন বাড়িতে ৫ জনের বেশি আক্রান্ত হলে, সেই বাড়িকে করা হতে পারে মাইক্রো কন্টেনমেন্ট জোন।

Related Articles

Back to top button