টাইমলাইনপশ্চিমবঙ্গ

চাকা গড়ানোর আগেই লোকাল ট্রেন ‘না চালাতে’  নির্দেশ দিল হাইকোর্ট

অবশেষে নিত্যযাত্রীদের স্বস্তি দিয়ে আগামী কাল থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন (local train)। রেল ও রাজ্য দুই মাস টানাপোড়েনের পর উভয়ই শেষ পর্যন্ত সম্মত হয়েছে লোকাল ট্রেন চালু করতে। তবে চাকা গড়ানোর আগেই ট্রেন না চালাতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় পুজোয় ভিড় নিয়ন্ত্রণের পরিপ্রেক্ষিতে জনস্বার্থ  মামলার শুনানিতে বলেছেন, কালীপূজো – জগদ্ধাত্রী পুজোর মতো অনুষ্ঠানে যেখানে বেশি লোক সমাগমের সম্ভাবনা রয়েছে সেখানে লোকাল ট্রেন চালানো বন্ধ রাখা হোক। যদিও এই ব্যাপারে  শেষ সিদ্ধান্ত সরকারের বলেও জানিয়ে দিয়েছেন তিনি

দীর্ঘ ৭ মাস অপেক্ষার পর বাংলায় আগামী বুধবার চলতে শুরু করবে লোকাল ট্রেন। প্রাথমিকভাবে ১০ শতাংশ লোকাল ট্রেন চালানোর কথা হলেও রেল রাজ্য বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়ে ৪০ শতাংশ লোকাল ট্রেন চালানোর। যার ফলে এক ধাক্কায় অনেকটাই বেড়েছিল ট্রেনের সংখ্যা। এবার রাজ্য সরকারের তরফে রেলকে জানানো হয়েছে। ৪০ শতাংশ ট্রেনে ভিড় এড়ানো সম্ভব নয়। উলটে অফিস টাইমে সামাজিক দূরত্ব শিকেয় উঠতে পারে। এই কারনে আরো ট্রেন বাড়ানোর অনুরোধ করা হয়েছে মমতা সরকারের পক্ষ থেকে।

জানিয়ে রাখি,   প্রতিটি ট্রেনই চলবে অর্ধেক যাত্রী নিয়ে। স্টেশনেও মেনে চলতে হবে দূরত্ব বিধি। পাশাপাশি প্রত্যেক যাত্রীকে থার্মাল স্ক্রিনিং করা হবে বলেও জানানো হয়েছে।পাশাপাশি জানা যাচ্ছে, টিকিট ছাড়া কাউকে স্টেশন চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। আপাতত রেলের হকারদেরও নিজেদের ব্যাবসা করতে অনুমতি দেওয়া হচ্ছে না।

Back to top button