আন্তর্জাতিকটাইমলাইন

ইজরায়েলকে হুমকি দিলেন হিজবুল্লা প্রধান। ইজরায়েল এ নাশকতার আশঙ্কা।

 

 

বাংলা হান্ট ডেস্ক:   সম্প্রতি ইজরায়েলি ড্রোন হামলায় মারা গিয়েছেন লেবাননের শিয়া মুসলিমপন্থী সংগঠন হিজবুল্লা র দুই সদস্য। সেই হত্যার প্রতিশোধ নাওয়া র জন্য ইজরায়েল এ ভয়াবহ হামলার হুমকি দিলেন সংগঠনের প্রধান হাসান নাসরাল্লা।বিগত ২০০৬ সালেও হিজবুল্লা ও ইজরায়েলের মধ্যে চৌত্রিশ দিনের যুদ্ধ চলে।

 

রবিবার লেবাননের রাজধানী বেইরুটের দক্ষিণে শহরতলি এলাকায় হামলা চালায় দু’টি ইজরায়েলি ড্রোন, যার ফলে নিহত হন দু’জন হিজবুল্লা সদস্য। ইজরায়েলে পাল্টা হামলার হুমকি দিয়েছেন এই ঘটনায় ক্ষুব্ধ হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লা।

 

সোমবার একটি টেলিভিশন বার্তায় তিনি বলেন, ‘‘সীমান্ত এলাকায় থাকা ইজরায়েলি সেনাদের বলব, আজ রাত থেকে তোমরা প্রস্তুত থেকো। আমাদের জন্য অপেক্ষা করো।’’ তিনি আরও বলেন, ‘‘২০০৬ সালে হিজবুল্লা ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের পর এই প্রথম এমন শত্রুভাবাপন্ন আচরণ। এটা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের বিরোধী। ইজরায়েলি বিমান আসবে আর লেবাননের উপর হামলা চালিয়ে চলে যাবে এমন দিন আর নেই।’’

তবে এই সম্পূর্ণ ঘটনায় কোনো মন্তব্য করেন নি ইজরায়েলি প্রশাসন। এই ঘটনার তীব্র বিরোধিতা করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি।  লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির সঙ্গে কথা বলেন মার্কিন বিদেশ মন্ত্রকের সচিব মাইক পম্পেও। যে এলাকায় ঘটনা ঘটে ওই এলাকায় উত্তেজনা কমানোর ব্যাপারে জোর দিতে পরামর্শ দিয়েছেন তিনি।তবে এই ঘটনা যে বিশ্বে আবারও কোনো বড় নাশকতার আশঙ্কা এনে দিয়েছে তা নিয়ে আশঙ্কিত বিশ্ববাসী।

Back to top button