টাইমলাইনবাংলাদেশভারতরাজনীতি

হাসিনার সফরের মাঝেই ভারতের সাথে বাংলাদেশকে জুড়ে “অখণ্ড” ভারত তৈরির কথা বললেন হিমন্ত

বাংলা হান্ট ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের জন্য ভারতের মাটিতে পা রেখেছেন। তার মাঝেই বুধবার অর্থাৎ কংগ্রেসের “ভারত জোড়ো যাত্রার” (Bharat Jodo Yatra) শুরুর দিন থেকেই অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার (Himanta Biswa Sarma)  মন্তব্যকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে। হিমন্ত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে কটাক্ষ করে বলেন, ভারতের সাথে বাংলাদেশ ও পাকিস্তানকে জুড়ে তৈরি হবে “অখণ্ড” ভারতবর্ষ।

তার মন্তব্য, “অটুটই রয়েছে ভারত। এক জাতি আমরা। ১৯৪৭ সালে কংগ্রেস ভারতকে ভেঙে দিয়েছিল। রাহুল গান্ধীর যদি কোনো অনুশোচনা তৈরি হয়ে থাকে যে তার দাদু ভুল করেছিলেন তাহলে এখন আর “ভারত জোরো যাত্রা” করে কোনো ফল হবে না। ফের পাকিস্তান, বাংলাদেশকে ভারতের সাথে যুক্ত করে “অখণ্ড” ভারতবর্ষ তৈরি করুন।”

প্রসঙ্গত, আজ রাহুল গান্ধী তামিলনাড়ুতে “ভারত জোরো যাত্রার” সূচনা করেন। ১৫০ দিনে ১২ টি রাজ্য ও ২ টি কেন্দ্রশাসিত অঞ্চলে ৩৫০০ কিমি পথ পদযাত্রা করার পরিকল্পনা নেওয়া হয়ছে। এই যাত্রা পথের মধ্যে সব থেকে বেশি অংশ পড়ছে কেরল, কর্ণাটক, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলেঙ্গানায়।রাজনৈতিক মহলের ধারণা ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে নিজেদের ভীত মজবুত করতেই এই পদযাত্রা। আজ এই পদযাত্রার বিষয়ে অসমের মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসা করা হলে তিনি এই বিতর্কিত “অখণ্ড” ভারতবর্ষের মন্তব্যটি করেন।

গত সোমবার চার দিনের ভারত সফরে এসেছেন বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হায়দ্রাবাদ হাউসে মোদি ও হাসিনার বৈঠকে মোট ৭ টি চুক্তি সাক্ষরিত হয়েছে। হাসিনার ভারত সফরের মাঝেই বাংলাদেশকে ভারতের সাথে যুক্ত করার কথা বলে নতুন বিতর্ক সৃষ্টি করলেন হিমন্ত।

Related Articles