টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

হিন্দুরাই পাশে থাকবে, মুসলিমদের থেকে ভোট না পাওয়ার আশঙ্কা করছে বিজেপি

বাংলাহান্ট ডেস্কঃ সিএএ (CAA) আইন পাশ করে বিজেপি (BJP) তথা নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার। এই আইনের বিরোধীতা করে বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম আন্দোলন চালাচ্ছে বিরোধীরা। বিশেষত মুসলিম সম্প্রদায় এই আইনের বিরোধীতা করছে। এমত অবস্থায় মুসলিম ভোট যে বিজেপি বিরোধী হবে তা নিয়ে কোন সংশয় নেই গেরুয়া শিবিররের।


সংখ্যাগরিষ্ঠ হিন্দু ভোটই এখন একমাত্র ভরসা তাঁদের। এটা ভালো করেই বুঝে গেছেন বিজেপির রাজ্য সহ- সভাপতি জয়প্রকাশ মজুমদার(Jayaprakash Majumder)। তিনি বলেন, হিন্দুরা এই প্রতিবাদী আন্দোলনের বিরোধীতা করলেও, তাঁরা সঙ্ঘবদ্ধ ভাবে এগোচ্ছে না।

শাহিনবাগের মতোই কলকাতার (Kolkata) পার্কসার্কাসে মুসলিম মহিলারা আন্দোলন করেছে। অপরদিকে যাদবপুরের ছাত্রছাত্রীরা প্রতিবাদী আন্দোলন ছাড়ালেও তা বিক্ষিপ্তভাবে হচ্ছে। এছাড়াও মুশির্দাবাদ (Murshidabad), মালদহ (Maldah) এবং বীরভূমের (Birbhum ) হিন্দু অধ্যুষিত অঞ্চলগুলোতে জোরকদমে প্রচার চালাচ্ছে গেরুয়া শিবির এবং আরএসএস সদস্যরা।

মুশির্দাবাদে মুসলিম রয়েছে ৬৬ শতাংশ এবং মালদহে রয়েছে ৫১ শতাংশ এই অবস্থায় আদিবাসী সম্প্রদায়কে নিজেদের দলে টানার চেষ্টা করেছে বিজেপি। আদিবাসী রাজনীতিবিদ খগেন মুর্মু (Khagen Murmu) সিপিএম (CPIM) নেতা গত লোকসভা নির্বাচনে বিজেপিতে যোগ দিয়েছেন। মালদহের উত্তর লোকসভা কেন্দ্রে থেকে তাঁর এই জয়ে বিজেপি মাথা তুলে দাঁড়াতে পেরেছে। এরপর সেখানে তাঁরা আদিবাসীদের গণবিবাহের আয়োজন করে মালদহের ভোট একত্রিত করার লক্ষে রয়েছে।

Back to top button